আন্তর্জাতিক

ইউরোপে গ্যাস বন্ধের হুমকি বেলারুশের

ইউরোপে গ্যাস সরবরাহ লাইন বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বৃহস্পতিবার তিনি এই হুমকি দিয়েছেন।

বেলারুশ সীমান্তে প্রায় এক সপ্তাহ ধরে তীব্র শীতের মধ্যে শত শত অভিবাসনপ্রত্যাশী খোলা আকাশের নিচে অবস্থান করছে। তারা সীমান্ত পেরিয়ে পোল্যান্ড হয়ে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রবেশ করতে চায়। বুধবার ইইউ সতর্ক করে দিয়ে বলেছে, বেলারুশ ইচ্ছাকৃতভাবে অভিবাসীদের জড়ো করছে এবং তাদেরকে ব্যবহার করে হাইব্রিড যুদ্ধের চেষ্টা করছেন প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। এ কারণে তারা বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছেন।

বৃহস্পতিবার পাল্টা হুমকি দিয়ে লুকাশেঙ্কো বলেছেন, ‘তারা যদি আমাদের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করে...আমরাও অবশ্যই জবাব দেব। আমরা ইউরোপকে আগুন দিচ্ছি, আর তারাই আমাদের হুমকি দিচ্ছে। আমরা যদি প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দেই তাহলে কেমন হবে? আমি পোলিশ ও লিথুনিয়ান নেতৃত্বকে কথা বলার আগে ভাবনা-চিন্তা করে বলার আহ্বান জানাচ্ছি।’

রাশিয়া থেকে পশ্চিম ইউরোপে গ্যাস সরবরাহ লাইনটি বেলারুশ হয়ে প্রবেশ করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত লুকাশেঙ্কো। গত বুধবার জার্মানি অভিযোগ করে বলেছে, পুতিনের উস্কানিতেই বেলারুশ ইইউভুক্ত দেশগুলোতে অভিবাসন প্রত্যাশীদের ঠেলে দিচ্ছে।