খেলাধুলা

আফগানিস্তানের সঙ্গে থাকছেন না ক্লুজনার

আগামী মাসে চুক্তি শেষে পারস্পরিক সমঝোতার মাধ্যমে বিদায় নিচ্ছেন আফগানিস্তানের প্রধান কোচ ল্যান্স ক্লুজনার। মঙ্গলবার (৩০ নভেম্বর) দেশটির ক্রিকেট বোর্ড এই খবর জানায়।

২০১৯ সালের সেপ্টেম্বরে নিয়োগ পান সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার। এই বছর আফগানিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওঠান তিনি, যেখানে গ্রুপ পর্বের পাঁচ ম্যাচে দুটি জয় পায় দল।

এসিবি জানায়, আগামী ৩১ ডিসেম্বর চুক্তির মেয়াদ শেষ হবে ক্লুজনারের। পারস্পরিক সমঝোতায় তা আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন ‘জুলু’। এক বিবৃতিতে বোর্ড বলেছে, ‘দুই বছরেরও বেশি সময় ধরে আফগানিস্তান ক্রিকেট বোর্ড ও জাতীয় ক্রিকেট দল ল্যান্স ক্লুজনারের কাছ থেকে কোচিং সেবা পেয়েছে। তার মেয়াদে অনেক রোমাঞ্চকর মুহূর্ত আমরা পেয়েছি।’

ক্লুজনারের অধীনে আফগানিস্তান তিন টেস্ট ম্যাচের একটি জিতেছে। এছাড়া ছয়টি ওয়ানডেতে তিনটি ও ১৪ টি-টোয়েন্টিতে জয় পেয়েছে ৯ ম্যাচ।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের ক্রিকেটের উত্থান লক্ষ করা গেলেও তালেবান রাষ্ট্র ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক অঙ্গনে বিচ্ছিন্ন হওয়ার শঙ্কায়। নারীদের খেলাধুলায় নিষেধাজ্ঞার জেরে গত ২৫ নভেম্বর ব্রিসবেনে আফগানিস্তান পুরুষ দলের বিপক্ষে টেস্ট স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া।