সারা বাংলা

চট্টগ্রামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

চট্টগ্রাম জেলা পর্যায়ে চার দিনব্যাপি (১১-১৪ ডিসেম্বর) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ এর উদ্বোধন করা হয়েছে। 

শনিবার (১১ ডিসেম্বর) কর্ণফুলী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে দিয়ে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে এবং পটিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সব্যসাচী নাথের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক চৌধুরী, কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার শাহিনা সুলতানা ও সহকারী কমিশনার (ভূমি-কর্ণফুলী) শিরীণ আকতার। 

স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান। ক্যাম্পেইনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কর্ণফুলী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বাবুল চন্দ্র নাথ, সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া, স্বাস্থ্য শিক্ষাবিদ প্রবীর মিত্র প্রমুখ। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথি বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর অপুষ্টি, রাতকানা রোগ প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করা, হাম, নিউমোনিয়া ও ডায়রিয়াজনিত মৃত্যুসহ সব ধরনের মৃত্যুর হার হ্রাস করে। 

তিনি আরও বলেন, চার দিনব্যাপি এই কর্মসূচি চলবে। কোনো শিশু যাতে ভিটামিন ‘এ’ ক্যাসসুল খাওয়া থেকে বাদ না পড়ে সেই লক্ষ্যে প্রত্যেক উপজেলা সদর ও ইউনিয়ন পর্যায়ে জনগণকে জানানো হয়েছে। পাশাপাশি মসজিদ, হাটবাজার, বাস স্ট্যান্ড, নৌঘাটসহ গুরুত্বপূর্ণস্থানেও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রচারণা চালানো হয়েছে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের যে কোনো ধরনের অপপ্রচার ও গুজব রোধে প্রশাসন সতর্ক রয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুমও খোলা রাখা হয়েছে। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ড, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি ভ্রাম্যমান কেন্দ্র ও ৪ হাজার ৮০০ অস্থায়ী কেন্দ্রে ৭ লাখ ৯৫ হাজার ৭২ জন শিশুর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

জেলায় ৬-১১ মাস বয়সী ৯০ হাজার ১৯০ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৭ লাখ ৪ হাজার ৮৮২ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ক্যাম্পেইন সফল করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়। 

এ ক্যাম্পেইন সফল করতে আজ শনিবার (১১ ডিসেম্বর) থেকে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্যাপসুল খাওয়ানো হবে।