জাতীয়

ওমিক্রন নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিষয়ে সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ ডিসেম্বর) মন্ত্রিসভা বৈঠকের অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ভিডিও কনফারেন্সে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আজ ওমিক্রন নিয়ে বেশি আলোচনা হয়েছে। এটার বিষয়ে খুবই কেয়ারফুল (সতর্ক) থাকতে বলা হয়েছে। আপনারা জানেন এটা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ছে।

তিনি বলেন, একটি বিষয় খেয়াল রাখতে হবে, এটা  প্রধানমন্ত্রীও মন্ত্রিসভায় বারবার অনুরোধ করেছেন, উই হ্যাভ টু ভেরি ভেরি কেয়ারফুল। কারণ ওমিক্রনের চিকিৎসার প্রোটকল সাউথ আফ্রিকা থেকে নিয়েছি। তারা বলেছে এটা দ্রুতই ছড়ায়। এটার ইফেক্ট ডেল্টার চয়ে বেশি না। সুতরাং এত ভয়ের কিছু নেই। তবে ছড়ানোর রেট বেশি।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে বিশেষ দৃষ্টি দিতে বলা হয়েছে। বিশ্বব্যাপী বিজ্ঞানীরা বুস্টার ডোজ দেওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন। সেটা আমাদের দেশেও উনারা (স্বাস্থ্য মন্ত্রণালয়) চিন্তাভাবনা করছেন কীভাবে দেওয়া যায়। এ বিষয়ে প্রধানমন্ত্রী আগেই নির্দেশনা দিয়েছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। 

তিনি বলেন, টেকনিক্যাল কমিটি এবং হেলথ মিনিস্টারকে ইন্সট্রাকশন দেওয়া হয়েছে, যাতে রেডি থাকেন। বুস্টার ডোজ কী ফ্রি দেবেন নাকি অন প্রেমেন্টে দিবেন, এ জিনিসগুলো তারা আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।

বুস্টার ডোজের কী  ফি নেওয়ার চিন্তা-ভাবনা আছে কীনা-জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত ঠিক হয়নি। আলোচনা করুক, তারপরে সিদ্ধান্ত হবে।