আন্তর্জাতিক

গাঁজা চাষ ও সেবনে বৈধতা দিলো মাল্টা

প্রথম ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হিসেবে গাঁজার চাষ এবং ব্যক্তিগত ব্যবহারে (সেবন) অনুমোদন দিয়েছে মাল্টার সরকার। এর ফলে দেশটির প্রাপ্ত বয়স্করা সাত গ্রাম পর্যন্ত গাঁজা বহন করার অনুমতি পেলেন। একই সঙ্গে চাষাবাদের জন্য তারা বাড়িতে চারটি গাছ লাগাতে পারবেন। তবে জনসম্মুখ এবং শিশুদের সামনে গাঁজা সেবনকে অবৈধ করা হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকেলে মাল্টার পার্লামেন্ট এ সংক্রান্ত ভোটাভোটি অনুষ্ঠিত হয়। এতে গাঁজা উৎপাদন ও ব্যাবহারের পক্ষে ভোট দেন ৩৬ জন। বিপক্ষে ভোট পড়ে ২৭টি। দেশটির প্রধান বিরোধী দল ন্যাশনালিস্ট পার্টি আইনটির বিরোধিতা করেছে।

এদিকে জার্মানি, লুক্সেমবার্গ এবং সুইজারল্যান্ডের মতো কয়েকটি দেশ গাঁজা চাষ ও ব্যক্তিগত ব্যবহারের অনুমোদন দেওয়ার পরিকল্পনায় আছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। তবে নির্দিষ্ট পরিস্থিতিতে গাঁজা ব্যবহারের অনুমোদনের পক্ষে নেদারল্যান্ডস।

মাল্টার ইকুয়ালেটি মন্ত্রী বোননিসি বলেন, এটি একটি ‘ঐতিহাসিক’ পদক্ষেপ। এর ফলে সীমিত আকারে গাঁজা ব্যবহারকারীরা ফৌজদারি বিচারের মুখোমুখি হওয়া থেকে বেঁচে যাবেন। একই সঙ্গে ব্যবহারকারীরা মাদক পাচারকারীদের বদলে নিজেরাই গাঁজার উৎপাদন করতে পারবেন। যা যথেষ্ঠ নিরাপদ হবে।

নতুন আইন অনুযায়ী জনসমুক্ষে গাঁজা সেবনের শাস্তি ২৩৫ ইউরো নির্ধারণ করা হয়েছে। তবে কেউ যদি ১৮ বছরের কম বয়সী কারও সামনে গাঁজা সেবন করেন তাহলে তাকে গুণতে হবে ৫০০ ইউরো জরিমানা। এছাড়া যেসব শিশুদের গাঁজা বহন করা অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়বে তাদের জন্য নতুন এ আইনে সুযোগ রাখা হয়েছে। এসব শিশুদের গ্রেপ্তার বা ফৌজদারি অভিযোগের মুখোমুখি করার পরিবর্তে কেয়ার সেন্টারে পাঠানোর সুপারিশ করা হবে।

নতুন আইন অনুযায়ী গাঁজা চাষের বীজ বিতরণের জন্য কিছু অ্যাসোসিয়েশন স্থাপন করবে মাল্টা সরকার। ফলে কে কতোটুকু গাঁজা কিনছেন তা সহজেই নিয়ন্ত্রণ করতে পারবে সরকার। একজন ব্যক্তি একটি অ্যাসোসিয়েশনেরই সদস্য হতে পারবেন। সূত্র: বিবিসি।