মিডিয়া

‘যেকোনো পুরস্কার কাজে উৎসাহ জোগায়’

‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২১’ পেলেন সংবাদকর্মী খায়রুল বাশার আশিক। টেক্সট ক্যাটাগরিতে দ্বিতীয় হিসেবে পুরস্কৃত হয়েছেন তিনি।

সোমবার (২০ ডিসেম্বর) বিকাল ৩টায় ভার্চুয়ালি এক কনফারেন্সের মাধ্যমে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে ইউনিসেফ বাংলাদেশ। অনুষ্ঠানটি ইউনিসেফ বাংলাদেশের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়।

অবহেলিত উপকূলের মান্তা জনগোষ্ঠীর শিশুদের নিয়ে সংবাদ প্রকাশ করায় এই পুরস্কার জিতেছেন আশিক। এনটিভি অনলাইনে প্রকাশিত ওই সংবাদের শিরোনাম ছিল ‘নৌকায় জন্ম ওদের, নৌকায় বেড়ে ওঠা’।

খায়রুল বাশার আশিক বলেন, ‘যেকোনো পুরস্কার কাজে উৎসাহ জোগায়। আমার কাছে এই পুরস্কার অনেক বড় একটি প্রাপ্তি। এই পুরস্কার নিশ্চয়ই আমার কাজের প্রতি আগ্রহ আরো বাড়িয়ে দেবে। এই পুরস্কার আগামীতে আরো ভালো প্রতিবেদন লেখায় অনুপ্রেরণা জোগাবে। আমার এই ছোট সাংবাদিকতা জীবনে যাদের অবদান রয়েছে, আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।’

সাংবাদিক খায়রুল বাশার আশিকের জন্ম উপকূলীয় জেলা বরগুনায়। বাবা আবুল কালাম আজাদ ও মা সেলিনা পারভীনের তিন সন্তানের মধ্যে তিনিই বড়। মাধ্যমিকের শিক্ষার্থী থাকাকালে পেশা হিসেবে পছন্দ করেন সাংবাদিকতা। প্রদায়ক হিসেবে রাইজিংবিডি ডটকমে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। ২০২১ সালের শুরুর দিকে তিনি এনটিভি অনলাইনে ঢাকা অফিসে যোগ দেন। সদ্য তিনি সাব-এডিটর হিসেবে যোগ দিয়েছেন অনলাইন নিউজ পোর্টাল ডেইলি বাংলাদেশে।

এবারের মীনা মিডিয়া অ্যাওয়ার্ডসে বিচারক হিসেবে ছিলেন, টেক্সটভিত্তিক প্রতিবেদনের জন্য পুরস্কার বিজয়ী ঔপন্যাসিক সেলিনা হোসেন, বর্ষীয়ান সাংবাদিক ও শিক্ষক শাহনুর ওয়াহিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতিআরা নাসরিন। ফটোগ্রাফির জন্য রয়টার্সের ভিডিও সাংবাদিক রফিকুর রহমান, এক্টিভিস্ট ও পুরস্কার বিজয়ী আলোকচিত্রী জান্নাতুল মাওয়া এবং পুরস্কার বিজয়ী আলোকচিত্রী আবু নাসের। ভিডিওর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রুবায়েত ফেরদৌস,সম্প্রচার সাংবাদিক মিথিলা ফারজানা এবং রয়টার্সের চিফ করেস্পন্ডেন্ট রুমা পল।