খেলাধুলা

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপের টাইটেল স্পন্সর ওয়ালটন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল প্রতিযোগিতা-২০২১’। মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ছয়দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। এই প্রতিযোগিতায় শ্রীলংকা, কিরগিজস্তান, উজবেকিস্তান, মালদ্বীপ, নেপাল ও বাংলাদেশ অংশগ্রহণ করবে।

আন্তর্জাতিক এই প্রতিযোগিতার টাইটেল স্পন্সর হয়েছে ওয়ালটন গ্রুপ। আজ মঙ্গলবার গুলশানস্থ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কার্যালয়ে লোগো ও ট্রফি উন্মোচন অনুষ্ঠানে ওয়ালটন গ্রুপকে টাইটেল স্পন্সর হিসেবে ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র মেয়র ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি মো. আতিকুল ইসলাম, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ওয়ালটন গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু।

উপস্থিত ছিলেন টুর্নামেন্টের প্রধান টেকনিক্যাল ডিরেক্টর ইরানের মাসুদ ইয়াজদান পানাহ ও সহকারী টেকনিক্যাল ডিরেক্টর মালদ্বীপের আহমেদ নাশিদসহ কো-স্পন্সর ও অন্যান্য স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ভলিবল চ্যালেঞ্জ কাপে অংশ নিতে যাচ্ছে পাঁচটি দল। দলগুলো হলো- বাংলাদেশ, উজবেকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপাল। আর বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল চ্যালেঞ্জ কাপে অংশ নিতে যাচ্ছে- বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, কিরগিজস্তান, উজবেকিস্তান ও মালদ্বীপ।

দুটি বিভাগেই রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুটি দল ফাইনাল খেলবে।

২৩ তারিখ বিকেল ৩টা ৩০ মিনিটে হবে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান। আর বিকেল ৫টায় পুরুষ বিভাগের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও মালদ্বীপ। তার আগে দুপুর দেড়টায় নারী বিভাগে কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল বঙ্গবন্ধা এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ভলিবল চ্যালেঞ্জ কাপ। আর ২০১৯ সালে বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন নারী ভলিবল চ্যালেঞ্জ কাপ অনুষ্ঠিত হয়েছিল। এরপর করোনাভাইরাসের কারণে এই প্রতিযোগিতা আর মাঠে গড়াতে পারেনি গেল দুই বছর। তবে দুই বছর পর প্রথমবারের মতো নারী ও পুরুষ দুটি প্রতিযোগিতা একসঙ্গে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত চ্যালেঞ্জ কাপের পুরুষ বিভাগে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৮ সালে হয়েছিল রানার্স-আপ। এবার কতোদূর যেতে পারে দেখার বিষয়।