প্রবাস

যুক্তরাষ্ট্রে বাংলা প্রেস সম্পাদককে জো বাইডেনের অভিনন্দন

মার্কিন সংবাদমাধ্যম বাংলা নিউজ পোর্টাল ও বার্তা সংস্থা ‘বাংলা প্রেস’-এর লেখা একটি চিঠির জবাবে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

চিঠির জবাবে প্রেসিডেন্ট বাইডেন বাংলা প্রেসকে বলেন, ‘আমার সাথে আপনার চিন্তা শেয়ার করার মতো সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো উৎসাহী ব্যক্তিদের কাছ থেকে কিছু জানতে পারা আমাকে অনুপ্রাণিত করে। আমি আপনার চিঠির উত্তর দেওয়ার সুযোগ পেয়েছি। বিষয়টিকে স্বাগত জানাই।’

যুক্তরাষ্ট্রের পল্লী উন্নয়নের আন্ডার সেক্রেটারি অফিসে একজন বাংলাদেশিকে চিফ অফ স্টাফ মনোনীত করার বিষয় জানতে চেয়ে ২০২১ সালের জানুয়ারি মাসে হোয়াইট হাউসে একটি চিঠি পাঠায় মার্কিন সংবাদমাধ্যম বাংলা নিউজ পোর্টাল ও বার্তা সংস্থা বাংলা প্রেসের সম্পাদক ছাবেদ সাথী। 

প্রায় এক বছর পর গত ১২ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলা প্রেসের সেই ইমেইলের জবাব দেন। প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির বাংলা অনুবাদ নিচে তুলে ধরা হলো—  

প্রিয় বাংলা প্রেস, আমার সাথে আপনার চিন্তা শেয়ার করার সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো উৎসাহী ব্যক্তিদের কাছ থেকে কিছু শুনতে পারা আমাকে প্রতিদিন অনুপ্রাণিত করে। আমি আপনার চিঠির উত্তর দেওয়ার সুযোগকে স্বাগত জানাই।

আমাদের দেশ অনেক চ্যালেঞ্জের মুখোমুখি এবং আমরা যে রাস্তাটি একসাথে ভ্রমণ করব, সেটি হবে আমাদের ইতিহাসের সবচেয়ে কঠিন। এই কঠিন সময় সত্ত্বেও আমি আমেরিকার ভবিষ্যতের জন্য বেশি আশাবাদী ছিলাম না। আমি বিশ্বাস করি যে, একবিংশ শতাব্দীতে আমাদের শক্তির উদাহরণ দিয়ে নয়, আমাদের উদাহরণের শক্তিতে নেতৃত্ব দেওয়ার জন্য আমরা বিশ্বের যেকোনো দেশের চেয়ে ভালো অবস্থানে আছি।

যদিও আমরা সবসময় প্রতিটি সমস্যার সমাধান করতে একমত নাও হতে পারি। আমি সব আমেরিকানদের জন্য একজন রাষ্ট্রপতি হওয়ার অঙ্গীকার করি। আমি আত্মবিশ্বাসী যে, আমেরিকাকে আরও ন্যায্য, সমৃদ্ধ এবং সুরক্ষিত জাতি হিসেবে গড়ে তোলার জন্য আমরা একত্রে কাজ করতে পারব।

যেহেতু আমরা আমাদের সময়ের জটিল সমস্যাগুলি সমাধানের জন্য এগিয়ে যাচ্ছি, আমি আপনাকে আমেরিকান গল্পের পরবর্তী মহান অধ্যায় লিখতে সাহায্য করার জন্য সক্রিয় অংশগ্রহণকারী থাকার জন্য উৎসাহিত করছি। এই সংকটময় সময়ে আমাদের আপনার সাহস ও উৎসাহের প্রয়োজন। আমাদের অবশ্যই এই মুহূর্তটি মার্কিন যুক্তরাষ্ট্র হিসেবে একসাথে মিলতে হবে। যদি আমরা তা করি, আমি বিশ্বাস করি যে আমাদের সেরা দিনগুলি এখনও সামনে রয়েছে।                    আন্তরিকভাবে, জো বাইডেন