আন্তর্জাতিক

উইল না থাকলেও বাবার সম্পত্তির অংশ পাবে হিন্দু মেয়ে

ভারতে কোনো হিন্দু বাবা মৃত্যুর আগে উইল না করে গেলে তার মেয়ে সম্পত্তির অংশ পাবেন। দেশটির সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার এ ঐতিহাসিক রায় দিয়েছে।

হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী, মেয়েরা বাবার সম্পত্তির অংশ পায় না। ভারতে এই আইনটি সংশোধন করা হয়েছিল ২০০৫ সালে। সেখানে বলা হয়েছিল, বাবার মৃত্যুর পর ছেলেদের মতো মেয়েরাও পারিবারিক সম্পত্তির সমান অধিকার পাবেন। তবে বাবা উইল না করে মারা গেলে এবং তার অন্য কোনো বৈধ উত্তরাধিকার না থাকলে সম্পত্তি তার মেয়ে নাকি তার ভাইয়ের সন্তানরা পাবেন তা নিয়ে একটি মামলা চলছিল মাদ্রাজ হাইকোর্টে। ওই হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে আপিল হয়েছিল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই মামলার রায় দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ।

সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ রায়ে বলেছে, উইল তৈরির আগে কোনো হিন্দু পুরুষের মৃত্যু হলে তার সম্পত্তি সব উত্তরাধিকারীর মধ্যে বণ্টন করা হবে। কিন্তু মৃত ব্যক্তির মেয়ে তার অন্য আত্মীয়দের (ভাইয়ের সন্তানদের) তুলনায় সম্পত্তির উত্তরাধিকারে অগ্রাধিকার পাবেন। মৃত ব্যক্তি নিজে সম্পত্তি করে থাকলে তিনি যৌথ পরিবারে বসবাস করলেও তার সেই সম্পত্তিতে অধিকার পাবেন শুধু তার মেয়ে।

দুই বিচারপতি বলেছেন, এই রায়ের উদ্দেশ্য হলো হিন্দু নারীদের উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তিতে নিরঙ্কুশ অধিকার দাবির সীমাবদ্ধতা দূর করা।