আন্তর্জাতিক

বিদ্যমান টিকা ওমিক্রনের বিরুদ্ধে অত্যন্ত কার্যকর

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধে কোভিড-১৯ এর প্রচলিত টিকা অত্যন্ত কার্যকর। বড় আকারের গবেষণা চালানোর পর যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) শুক্রবার এ তথ্য জানিয়েছে।

হাসপাতালের জরুরি বিভাগ, ক্লিনিকগুলোর জরুরি সেবা বিভাগ ১০টি রাজ্যের হাসপাতালে ভর্তি থাকা তিন লাখের বেশি রোগীর ওপর এই গবেষণা চালানো হয়। 

২০২১ সালের আগস্ট থেকে চলতি বছরের ৫ জানুয়ারি পর্যন্ত চালানো গবেষণার সময় ডেল্টা ভ্যারিয়েন্টের আধিপত্য ছিল। দুই ডোজ টিকা নেওয়ার পর সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে টিকার কার্যকারিতা ছিল ১৪ থেকে ১৭৯ দিন পর্যন্ত ৯০ শতাংশ ছিল। দ্বিতীয় ডোজ নেওয়ার ১৮০ দিন পর টিকার কার্যকারিতা কমে ৮১ শতাংশ হয়েছে এবং তৃতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর কার্যকারিতা বেড়ে ৯৪ শতাংশ হয়েছে।

ওমিক্রনের সংক্রমণ শুরু হলে সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে টিকার কার্যকারিতা ছিল ১৪ থেকে ১৭৯ দিন পর্যন্ত ৮১ শতাংশ ছিল। দ্বিতীয় ডোজ নেওয়ার ১৮০ দিন পর টিকার কার্যকারিতা কমে ৫৭ শতাংশে নেমে আসে। আর তৃতীয় বা বুস্টার ডোজ নেওয়ার ১৪ দিন পর কার্যকারিতা বেড়ে ৯০ শতাংশ হয়েছে।

সিডিসির আরেকটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ২৫ রাজ্য ও আওতাধীন এলাকাগুলোতে দেখা গেছে, ডেল্টার বিরুদ্ধে টিকার কার্যকারিতা গড়ে ৯৩ শতাংশ এবং ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা ৮০ শতাংশ। তবে সংক্রমণ নিয়ে মৃত্যুর বিরুদ্ধে কার্যকারিতা উভয়ক্ষেত্রেই ৯৪ শতাংশ।