আন্তর্জাতিক

 ইতিবাচক ভাবমূর্তি তৈরিতে পশ্চিমা টিকটকারদের ভাড়া করছে চীন

আগামী মাসে শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিককে ঘিরে চীন সম্পর্কে ইতিবাচক গল্প ছড়িয়ে দিতে পশ্চিমা দেশগুলোর সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয় এমন ব্যক্তিদের ভাড়া করেছে চীন। টিকটক, ইনস্টাগ্রাম বা টুইচে এক লাখের বেশি ফলোয়ার রয়েছে তাদেরকেই অর্থের বিনিময়ে নিয়োগ দিয়েছে বেইজিং। শনিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন ইস্যুতে পশ্চিমা কূটনীতিকরা বেইজিং অলিম্পিক বর্জনের ঘোষণা দিয়েছেন। এতে আন্তর্জাতিক অঙ্গনে চীনের ভাবমূর্তিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। তাই চীন সম্পর্কে ইতিবাচক গল্প ছড়াতে পশ্চিমা জনসংযোগ পেশাদারদের নিয়োগ দিয়েছে বেইজিং।

গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অলিম্পিকে কূটনৈতিক বয়কটের কথা ভাবছিলেন। ওই সময় বেইজিং শীতকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজন সম্পর্কে যুক্তরাষ্ট্রে প্রচারণা চালাতে নিউইয়র্কে চীনের কনস্যুলেট জেনারেল মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের প্রদায়ক এবং ফক্স নিউজ ও এইচএসবিসির নির্বাহি ভিপিন্দর জাসওয়ালের সঙ্গে চুক্তি করে। এই প্রচারণার জন্য ভিপিন্দরকে তিন লাখ ডলার দেবে বেইজিং। 

মার্কিন বিচার বিভাগে নিবন্ধিত চুক্তিটিতে দেখা গেছে, এতে একটি বিশদ জনসংযোগ কৌশল উপস্থাপন করা হয়েছে। চুক্তি অনুসারে, ২২ নভেম্বর থেকে ১৩ মার্চের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রভাবশালী এমন ব্যক্তিদের তিন থেকে পাঁচটি কনটেন্ট তৈরি করতে বলা হবে। বেইজিংয়ের অলিম্পিক দেখতে যাতে আগ্রহী হয় সেই লক্ষ্য নিয়েই এসব কনটেন্ট তৈরি করা হবে। 

ভিপিন্দর দাবি করেছেন, তার কোম্পানি ৫০টি কনটেন্ট পেয়েছে। এগুলো তৈরি করেছেন প্রাক্তন অলিম্পিয়ান থেকে শুরু করে উদ্যোক্তা পর্যন্ত ব্যক্তিরা। এদের সবারই সামাজিক যোগাযোগমাধ্যমে বিপুল পরিমাণ ফলোয়ার রয়েছে।