বিনোদন

৯ বছর পর শিরোনামহীনের অ্যালবাম

গানের অ্যালবাম প্রকাশের প্রচলন প্রায় হারিয়ে যাচ্ছে। এ পর্যায়েও সিঙ্গেল গানের পাশাপাশি ৬ষ্ঠ অ্যালবামের কাজ শেষ করেছে শ্রোতাপ্রিয় ব্যান্ড শিরোনামহীন। সবকিছু ঠিক থাকলে দীর্ঘ ৯ বছর পর প্রকাশিত হবে দলটির নতুন অ্যালবাম ‘পারফিউম’।

৮টি গান নিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি। এরমধ্যে ৭টি গানের ভিডিও অন্তর্জালে মুক্তি পেয়েছে। মিলেছে দারুণ সাড়া। এই অ্যালবামের শেষ গান ‘পারফিউম’। শিরোনামহীন প্রধান জিয়াউর রহমান জানান, ব্যয়বহুল এই মিউজিক ভিডিওর পেছনে গত আড়াই বছর পরিশ্রম করেছেন তারা। যেটাকে বাংলাদেশের ব্যান্ড মিউজিক ইতিহাসের সর্বোচ্চ বাজেটের মিউজিক ভিডিও বলতে চাইছেন তারা। যেখানে গ্রিক মিথোলজি নিয়ে নির্মিত গানে শিরোনামহীন সদস্যদের সম্পূর্ণ ভিন্ন আউটলুকে উপস্থাপন করা হয়েছে। গল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার জন্য এ রকম স্ক্রিনপ্লে করা হয়েছে।

গানের ভিডিও নির্মাণে সহযোগিতা করেছে বাংলাদেশের প্রখ্যাত শিল্প প্রতিষ্ঠান কে ওয়াই স্টিল। মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন ব্যান্ড প্রধান জিয়াউর রহমান। গানটির দৃশ্যধারণের কাজ হয়েছে হেমায়েতপুরে দেশালের পরিচালক গোলাম মোস্তফা সবুজের বাসভবন ‘সবুজপাতা’য়। যা এ বছর আর্ক এশিয়া স্থাপত্য অ্যাওয়ার্ড জিতেছে।

গানটির ভিডিওতে একটি মেসেজ দেওয়া হয়েছে। তা উল্লেখ করে জিয়াউর রহমান বলেন, ‘আমরা এই গানে পাশ্চাত্যে উদ্ভূত মি টু মুভমেন্টের একটা মেসেজ দেয়ার চেষ্টা করেছি। ভিক্টিম ব্লেমিং একটি সমসাময়িক সমস্যা। আমাদের দেশে এর শিকার পৃথিবীর বুকে অন্যতম। আশা করছি, আচিরেই বাংলাদেশেও ভিক্টিম ব্লেমিংয়ের অত্যাচার বন্ধ হবে।’

মহামারি করোনা প্রকোপ বৃদ্ধির কারণে অ্যালবাম প্রকাশের দিন-ক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। আপাতত সুন্দর সময়ের অপেক্ষায় রয়েছেন তারা। শিরোনামহীন’র সর্বশেষ প্রকাশিত একক অ্যালবাম ‘শিরোনামহীন’। ২০১৩ সালে প্রকাশিত হয় এটি।

শিরোনামহীন’র বর্তমান লাইন–আপ আলো—বেস গিটারিস্ট, চেলিস্ট ও সরোদবাদক: জিয়া রহমান। ড্রামস, সরোদ ও বাঁশিতে কাজী আহমাদ শাফিন, লিড গিটারে দিয়াত খান, কণ্ঠে শেখ ইশতিয়াক ও কিবোর্ডে সাইমন চৌধুরী।