অর্থনীতি

বিডি থাই ফুডের লেনদেন শুরু সোমবার

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ার মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ সম্পন্ন করা বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের শেয়ারের লেনদেন সোমবার (২৪ জানুয়ারি) থেকে উভয় শেয়ারবাজারে শুরু হচ্ছে।

রোববার (২৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ‘এন’ ক্যাটাগরির বিডি থাই ফুডের ট্রেডিং কোড হলো- ‘BDTHAIFOOD’।

গত ২০ জানুয়ারি কোম্পানির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে এই শেয়ার প্রেরণ করা হয়েছে। এর আগে ১১ জানুয়ারি প্রো-রাটার ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়া হয়।

প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে বাংলাদেশি বিনিয়োগকারীরা ২৬টি শেয়ার এবং প্রবাসী বিনিয়োগকারীরা ২০টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন।  আর কোম্পানিতে ১৫ কোটি টাকার বিপরীতে ২৯ গুণ বেশি আবেদন জমা পড়ে। গত ২৩ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

এর আগে গত ৩ অক্টোবর বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের আইপিও অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিডি থাই ফুড শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহের জন্য প্রতিটি ১০ টাকা করে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করে। এই শেয়ারের মধ্যে ১৫ শতাংশ শেয়ার এমপ্লয়ীদের মধ্যে ইস্যু করা যাবে। যা ২ বছর লক-ইন থাকবে।

শেয়ারবাজার থেকে কোম্পানি অর্থ সংগ্রহ করে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, দালানকোঠা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নিট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ১২.৮২ টাকা ও পুনঃমূল্যায়নসহ ১৪.২৩ টাকা। এছাড়া বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৩ টাকা।

প্রসঙ্গত, কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধন ৬৬ কোটি ৫০ লাখ টাকা। এই মূলধনের শেয়ারধারীরা লেনদেন শুরুর ৩ বছর পর্যন্ত কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবে না। এছাড়া কোম্পানির ইপিএস ১ টাকা না হওয়া পর্যন্ত উদ্যোক্তা বা পরিচালকেরা লভ্যাংশ নিতে পারবেন না।আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে-বিএলআই ক্যাপিটাল এবং ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট।