বিজ্ঞান-প্রযুক্তি

ফেসবুকে বড় ফন্টে পোস্ট লিখবেন যেভাবে

ইন্টারনেট ব্যবহার করেন অথচ ফেসবুক ব্যবহার করেন না, এমন মানুষের সংখ্যা বর্তমান সময়ে হাতেগোনা। বরঞ্চ অনেকের কাছে ইন্টারনেট মানেই ফেসবুক।

বলা যায়, বর্তমান সময়ে নেটিজেনদের জীবনের অনেকটা জুড়েই রয়েছে ফেসবুকের প্রভাব। হাসি-কান্না, মান-অভিমান, অনেক কিছুই ফেসবুককেন্দ্রিক হয়ে উঠেছে।

জনপ্রিয় এই সোশ্যাল সাইটটিতে ব্যবহারকারীদের সুবিধার্তে নানা ফিচার রয়েছে। এর মধ্যে সব ফিচার হয়তো আমরা সবাই জানি না, আবার জানলেও হয়তো ব্যবহার করি না। বিভিন্ন ফিচার/ট্রিকস ব্যবহারে ফেসবুক ব্যবহারের মজা আরো বেড়ে যায়। চলুন জেনে নেওয়া যাক তেমন একাধিক ট্রিকস।

লেখা বড় ফন্ট সাইজে পোস্ট করবেন যেভাবে

ফেসবুকে পোস্টের লেখাগুলোকে বোল্ড করে, ইটালিক করে কিংবা লেখার ফন্ট সাইজ বড় পোস্ট করা যায়। তবে এ সুবিধা কেবল গ্রুপ পোস্টের জন্য প্রযোজ্য। অর্থাৎ গ্রুপে পোস্ট লেখার সময় আপনি চাইলে বড় ফন্ট, বোল্ড, ইটালিক সহ আরো কিছু ফরম্যাটে লিখে পোস্ট করতে পারবেন। 

এজন্য যা করতে হবে তা হলো- ফেসবুক গ্রুপে পোস্ট আগে লিখুন। এরপর লেখার যে অংশটুকু আপনি বড় ফন্টে দিতে চান তা সিলেক্ট করুন। তারপর দেখতে পাবেন একটি পপআপ মেন্যু আসছে। এখান থেকে ‘H1’ অপশনে ক্লিক করলেই ফন্টের আকার বড় হয়ে যাবে। 

ডেস্কটপ কিংবা ল্যাপটপ থেকে ফেসবুকে কোনো গ্রুপে পোস্ট করার ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাবে। তবে মোবাইলে ফেসবুক অ্যাপে এ সুবিধা নেই। মোবাইলে সুবিধাটি পেতে ব্রাউজার দিয়ে ফেসবুক ব্যবহার করতে হবে। গুগল ক্রোম বা অন্য কোনো ব্রাউজারে ফেসবুক লগ-ইন করার আগে ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করে নিতে হবে।

লেখা উল্টো করে পোস্ট করবেন যেভাবে

‘ফ্যান্সি টেক্সট জেনারেটর’ নামক একটি থার্ড পার্টি টুলস ব্যবহার করে নানা স্টাইলে ফেসবুকে পোস্ট লেখা যায়। এই টুলসের সুবিধা হলো, এর মাধ্যমে আপনি নানা ফরম্যাটে স্ট্যাটাস লিখে আপনার প্রোফাইলেই পোস্ট করতে পারবেন। লেখা উল্টো করে লিখে স্ট্যাটাস দিতে পারবেন।

এই টুলসের মাধ্যমে আরো নানা স্টাইলে ফেসবুকে লেখা পোস্ট করা যাবে। তবে এটি বাংলা ভাষা সাপোর্ট করে না। স্ট্যাটাস ইংরেজিতে লিখতে হবে কিংবা বাংলা ফনোটিকেও লিখতে পারবেন।