খেলাধুলা

দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়নশিপ মার্চে

গেল বছর বাংলাদেশ কাবাডি ফেডারেশন আয়োজন করেছিল ‘প্রথম বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়নশিপ-২০২১।’ এই টুর্নামেন্টের ধারাবাহিকতা ধরে রেখে এবার মার্চের প্রথম সপ্তাহে আরও বর্ণিল আয়োজনে ‘দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়নশিপ মাঠে গড়াতে যাচ্ছে। জানা গেছে ৫ থেকে ১৮ মার্চের মধ্যে হবে এই আসর।

দ্বিতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়নশিপের সূচি চুড়ান্ত হবে ২৪ ফেব্রুয়ারি আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর কার্যনির্বাহী পরিষদের সভায়। শেষ পর্যন্ত কয়টি দেশ খেলবে সেটিও চূড়ান্ত হবে ওই বৈঠকে।

এ বিষয়ে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেছেন, ‘প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এশিয়ার ইরান, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইরাক, নেপাল, জাপান, থাইল্যান্ড ও পাকিস্তান, আফ্রিকার কেনিয়া ও মিশর, ইউরোপের পোল্যান্ড, ইংল্যান্ড, লাতিন আমেরিকার আর্জেন্টিনাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর মধ্যে ইরান, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, পোল্যান্ড, ইংল্যান্ড, মিশর অংশগ্রহণ নিশ্চিত করেছে। মৌখিক সম্মতি দিলেও পৃষ্ঠপোষক জনিত সমস্যা রয়েছে আর্জেন্টিনার। থাইল্যান্ড ও জাপান করোনাজনিত কারণে আসতে পারবে না। মালয়েশিয়া এখনও তাদের সরকারের অনুমতি পায়নি।’ 

তিনি আরও বলেন, ‘করোনা সংক্রমনের মধ্যেও গত বছর মার্চে জাতির জনকের নামে টুর্নামেন্ট সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আয়োজনের চেষ্টা করেছি, সফলও হয়েছি। এবার যেহেতু পরিস্থিতির উন্নতি হয়েছে, তাই আয়োজনটা আরও বড় করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যে কাজও গুছিয়ে নেওয়া হচ্ছে।’

প্রথম আসরের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৩৪-২৮ পয়েন্টে কেনিয়াকে হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। প্রথম আসরে বাংলাদেশ, কেনিয়া ছাড়াও অংশ নিয়েছিল শ্রীলঙ্কা, নেপাল ও পোল্যান্ড।