আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্যাকেজ

ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেইন বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক ও সুনির্দিষ্ট  নিষেধাজ্ঞার আনার বিষয়ে একটি প্যাকেজ ইউরোপীয় নেতাদের কাছে পাঠানো হচ্ছে। 

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান নিয়ে গুরুত্বপূর্ণ এক বৈঠকে তিনি একথা বলেন। 

উরসুলা ফন ডের লেইন বলেন, মূলত এর মাধ্যমে আমরা ইউরোপে স্থিতিশীলতা ও আন্তর্জাতিক শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করেবো। একই সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জবাবদিহিতার আওতায় আনাও আমাদের অন্যতম একটি লক্ষ্য। আমরা ইউরোপীয় নেতাদের কাছে রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক ও সুনির্দিষ্ট নিষেধাজ্ঞার আনার একটি প্যাকেজ অনুমোদনের জন্য উপস্থাপন করবো।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এটিকে সবচেয়ে শক্তিশালী এবং কঠোরতম নিষেধাজ্ঞা প্যাকেজ বলে অভিহিত করেছেন।

বোরেল বলেন, একটি পারমাণবিক শক্তিধর দেশ তার প্রতিবেশী দেশকে আক্রমণ করেছে। একই সঙ্গে তারা হামলার শিকার দেশটিতে সাহায্য করতে যাওয়া অন্য দেশগুলোকে মারাত্মক পরিণতির কথা বলছে। এটি শুধু আন্তর্জাতিক আইনের লঙ্ঘন নয়, মানুষের সহাবস্থানের মৌলিক নীতিরও লঙ্ঘন। এই পরিস্থিতি আমাদের অজানা এক পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। আর এ ধরনের পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সে জন্য ইউরোপীয় ইউনিয়ন সম্ভাব্য শক্তিশালী পদক্ষেপই গ্রহণ করবে।

উরসুলা ফন ডের লেইন বলেন, রুশ অর্থনীতির কৌশলগত খাতগুলোকে নিষেধাজ্ঞায় লক্ষ্য করা জন্য ইউরোপী ইউনিয়নের নেতাদের প্রতি আহ্বান জানাবেন। যাতে রাশিয়া প্রযুক্তি এবং উন্মুক্ত বাজারে প্রবেশ করতে না পারে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা অনুমোদিত হলে রাশিয়ার অর্থনৈতিক ভিত্তি দুর্বল হয়ে পড়বে৷ একই সঙ্গে আমরা ইউরোপে থাকা রাশিয়ার সম্পদ জব্দ করতে পারবো। এছাড়া ইউরোপে রাশিয়ার ব্যাংকগুলোর কার্যক্রমও বন্ধ করা সম্ভব হবে।

সূত্র: দ্য হিন্দু