পরিবেশ

দুর্বল হয়েছে নিম্নচাপ

দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার গভীর নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় অবস্থান করছে। তবে, এখনও এর প্রভাবে সাগর মাঝারি ধরনের উত্তাল আছে।

রোববার (৬ মার্চ) আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, সোমবার (৭ মার্চ) সকাল পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়ার প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

বিশেষ সতর্কবার্তায় আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার গভীর নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ১৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা বন্দর থেকে ১৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি ক্রমে দুর্বল হয়ে দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপটির কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল আছে।

চট্টগ্রাম, ককক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলেছে আবহাওয়া অফিস।

এদিকে, ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, এ সময় আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়ার প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবারের মধ্যেও আবহাওয়ার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।