ক্যাম্পাস

ইষ্টিকুটুম উৎসবে মেতেছিল নোবিপ্রবি 

বাঙালি সংস্কৃতি চর্চা, সংস্কৃতিপ্রেমকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে ‘ইষ্টিকুটুম উৎসব’ আয়োজন করা হয়েছে।

বুধবার ( ৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অ্যাডভেঞ্চার ক্লাবের আয়োজনে দিনব্যাপী চলে এই উৎসব। সাইকেল র‍্যালি, ছবি প্রদর্শনী, ঘুড়ি উৎসব, বায়োস্কোপ, বাহারি স্টল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, সাইকেল র‍্যালির মাধ্যমে শুরু হয় আয়োজন। বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে হল প্রদক্ষিণ করে গোলচত্বরে শেষ হয়। অ্যাডভেঞ্চার ক্লাব থেকে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান, কর্মসূচি, ট্যুরের ছবি দিয়ে সাজানো হয় ছবি প্রদর্শনী। শৈশবের স্মৃতিচারণে আয়োজন করা হয় ঘুড়ি উৎসব। গ্রাম-বাংলার ঐতিহ্য তুলে ধরতে আয়োজন করা হয় বায়োস্কোপ প্রদর্শনী।

আয়োজকরা বলেন, হরেক রকম স্টলে বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তারা তাদের দেশীয় পণ্যের প্রদর্শন করেন। গান, নাচ, আবৃত্তি, দেশীয় সংস্কৃতি দিয়ে সাজানো হয় সাংস্কৃতিক আয়োজন। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ধ্রুপদ এতে পারফর্ম করে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি ছিলেন নোবিপ্রবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকি, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা। অতিথিরা আয়োজকদের প্রশংসা করেন এবং এ ধরনের আয়োজন আগামীতেও অব্যাহত রাখার মাধ্যমে সৃজনশীলতার বিকাশে উদ্বুদ্ধ করেন।

দিনব্যাপী এই উৎসবের আনন্দে মেতে ওঠে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক সবাই। করোনার দীর্ঘ বিরতির পর বর্ণিল আয়োজনে বসন্তের বিকেলে একরাশ খুশি ছড়িয়ে সমাপ্তি ঘটে ইষ্টিকুটুমের।