খেলাধুলা

বাবরের মহাকাব্যিক ইনিংসের করুণ সমাপ্তি

১৪৩ রানের ক্যারিয়ার সেরা ইনিংস পেছনে ফেলেছিলেন দ্বিতীয় সেশনেই। তারপর থেকে টুকটাক ব্যাটিংয়ে রানের গতি বাড়িয়ে গেলেন ১৯০ এর ঘরে, বল খেলে ৩৯৭টি। তারপর থেকেই আরো সতর্ক। ততক্ষণে অধিনায়ক হিসেবে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেলেছেন মাইকেল আথারটনকে (১৮৫*) পেছনে ফেলে। পরের লক্ষ্য দুইশ করে ইনিংস রাঙানো। আথারটন, সুটক্লিফ ও সুনীল গাভাস্কারের পর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে চতুর্থ ইনিংসে চারশর বেশি বল মোকাবিলা করলেও পারলেন না।

মিচেল সোয়েপসনকে চার মেরে গ্যালারি মাতান বাবর, পৌঁছে যান ১৯৫ রানে। পরের বলে আরেকটি রান। তারপর কেবলই অপেক্ষায়। কিন্তু পরের ওভারে লিয়ন বল হাতে নিলেন, চতুর্থ বল করলেন ফিফথ স্টাম্পে। বাবর ফরোয়ার্ড শট খেলতে চাইলেন, বলে ছিল বাড়তি বাউন্স। গ্লাভসে লেগে তারপর প্যাডে, পিচের সামনের দিকে চলে গেল। ফরোয়ার্ড শর্ট লেগ থেকে বাঁদিকে সরে গিয়ে সহজ ক্যাচ ধরলেন মার্নাস লাবুশেন।

ততক্ষণে করাচির গ্যালারিতে পিনপতন নিস্তব্ধতা। মহাকাব্যিক এক ইনিংসের শেষ হলো আক্ষেপে। ২১ চার ও ১ ছয়ে ১৯৬ রানে থামলেন পাকিস্তান অধিনায়ক। টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সপ্তম সর্বোচ্চ রান করে বিদায় নিলেন বাবর। এমন মহাকাব্যিক ইনিংসের পরিণতি হলো করুণ।