ফাগুনের মলাট

‘১৯৭১: মার্চ এবং ডিসেম্বর’ বইয়ের পর্যালোচনা

সবুজ ইউনুস সাংবাদিকতার পাশাপাশি নিজেকে নানামুখী লেখালেখিতে যুক্ত রেখেছেন। ‘১৯৭১: মার্চ এবং ডিসেম্বর’ বইটি তার সংকলন গ্রন্থ। বইটিতে ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ১ মার্চ থেকে ২৬ মার্চ এবং ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পর্যন্ত প্রতিদিনের ঘটনার খন্ডচিত্র রয়েছে। 

মার্চ মাসের ২৬ দিনের ঘটনাবলী ‘বাংলার বাণী’তে ছাপা হয় ‘অগ্নিঝরা মার্চ’ শিরোনামে। আর ‘চূড়ান্ত বিজয়ের পথে’ শিরোনামে ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত মোট ১৬ দিনের ঘটনাবলি ছাপা হয়। বাংলার বাণীতে প্রকাশিত ধারাবাহিক এই লেখাগুলোই কমবেশি সংযোজন বিয়োজন করে সংকলন এই বইটি।

সবুজ ইউনুস বর্তমানে দৈনিক সমকালের সহযোগী সম্পাদক এবং অনলাইন ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে প্রশিক্ষক হিসেবেও কখনো কখনো দায়িত্ব পালন করেন সাংবাদিকতার নানা প্রতিষ্ঠানে। বিশ্ববিদ্যালয়ে পড়াকালেই সাংবাদিকতা ও লেখালেখি শুরু সবুজ ইউনুসের। 

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মার্চ মাসের ইতিহাস এই বইয়ের প্রথম অংশে চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কিভাবে স্বাধীনতা আন্দোলনের সংগ্রাম রচিত হয়েছিল, কিভাবে বিজয়গাথা রচিত হয়েছিল তা এই বইতে সাবলীল ও প্রাণবন্ত ভাষায় উঠে এসেছে। প্রতিদিনকার ঘটনা বৃত্তান্ত এ বইতে লিপিবদ্ধ করা হয়েছে। 

যে কোনো পাঠক বইটি পড়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের গুরুত্বপূর্ণ দু’মাস মার্চ এবং ডিসেম্বরের প্রতিদিনকার ঘটনাবলির চুম্বক অংশ জানতে পারবেন। পাকিস্তান সরকারের ছল চাতুরি এবং পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম হত্যাকাণ্ড, ধর্ষণ, নারী নির্যাতন, অগ্নিসংযোগ ইত্যাদি ঘটনাপ্রবাহ রয়েছে বইটিতে।

বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাংলার আবাল, বৃদ্ধ বণিতা কিভাবে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল তা অত্যন্ত হৃদয়গ্রাহী ভাষায় ফুটে উঠেছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ আওয়ামী লীগ দলের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলগুলোর ভূমিকা কেমন ছিল তা এ বইটি পড়ে জানা যায়। বাংলাদেশের মুক্তিকামী জনতার সাথে কোন কোন দেশ একাত্বতা প্রকাশ করেছিল তারও প্রমাণ রয়েছে এই গ্রন্থটিতে। জানা যায় তখনকার ইসলামী দলগুলোর ভূমিকা সম্পর্কে। 

২৫ মার্চের সেই রাতের নির্মম কাহিনীর এক জ্বলন্ত উদাহরণ এই সংকলন গ্রন্থ। এমনকি এরপর যুদ্ধের শেষ দিকে ভারতীয় মিত্র বাহিনী কিভাবে মুক্তিবাহিনীর সাথে মিলেমিশে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছিল তার ইতিহাস রয়েছে বইটিতে।