খেলাধুলা

খাজার আক্ষেপ, স্মিথের অপেক্ষা না ফুরালেও দিনের নায়ক তারা

জন্মভূমি পাকিস্তানে টানা তিন টেস্টেই সেঞ্চুরি উদযাপন করতে পারতেন ফর্মে থাকা অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। রাওয়ালপিন্ডিতে ৩ রানের জন্য হয়নি, করাচিতে শেষমেষ দেড়শ ছাড়িয়ে যান। সিরিজ নির্ধারণী লাহোর টেস্টে ফের নার্ভাস নাইন্টিজে থামলেন, আক্ষেপে পুড়তে হলো ৯ রানের জন্য।

অন্যদিকে স্টিভেন স্মিথ দ্রুততম ৮ হাজার টেস্ট রানের মালিক হওয়ার অপেক্ষায় ছিলেন, দরকার ছিল ৬৬ রান। কিন্তু অপেক্ষা বাড়ল, আরো ৭ রান চাই তার। দ্বিতীয় ইনিংসে হয়তো সেটা করে ফেলবেন অজি তারকা। ১৫০তম ইনিংস শেষে ৭৯৯৩ রান তার সংগ্রহে। ১৫২ ইনিংস খেলে দ্রুততম আট হাজারি ক্লাবে এখন আছেন শ্রীলঙ্কার ব্যাটিং গ্রেট কুমার সাঙ্গাকারা।

ব্যক্তিগত আক্ষেপ কিংবা অপেক্ষা না ফুরানোর আফসোস থাকলেও লাহোর টেস্টের প্রথম দিনের নায়ক বলা যেতে পারে স্মিথ ও খাজাকে। দিনের তৃতীয় ওভারের ষষ্ঠ বলে তারা যখন ক্রিজে জুটি বাঁধেন, তখন অস্ট্রেলিয়া ঘোরতর বিপদে।

শাহীন শাহ আফ্রিদির দুর্দান্ত বোলিংয়ে তিন বলের ব্যবধানে ডেভিড ওয়ার্নার (৭) ও মার্নাস লাবুশেন (০) বিদায়। ৮ রানে ২ উইকেট পড়ার পর স্মিথ ও খাজার প্রতিরোধ শুরু, যার শেষ হয় চা বিরতির পর তৃতীয় ওভারে।

১৫৪ বলে ৫ চারে হাফ সেঞ্চুরি করা স্মিথ থামেন শেষ সেশনের শুরুতেই। ১৬৯ বলে ৫৯ রান করে নাসিম শাহের কাছে এলবিডব্লিউ হন। তাতে ভাঙে ১৩৮ রানের দারুণ এক জুটি।

শুরুর মতো দিনের শেষটাও রাঙিয়েছে পাকিস্তান ৬০ রানে আরো ৩ উইকেট তুলে নিয়ে। সাজিদ খানের কাছে খাজা ২১৯ বলে ৯১ রান করে বাবর আজমের কাছে ক্যাচ দেন, তার ইনিংসে ছিল ৯ চার ও ১ ছয়। ট্র্যাভিস হেড (২৬) দলীয় স্কোর দুইশ পার হওয়ার পর আউট হন। নাসিম পান দ্বিতীয় উইকেট।

২০ রানে অপরাজি থেকে দিন শেষ করেছেন ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স ক্যারি টিকে ছিলেন ৮ রানে।

প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের সংগ্রহ ৫ উইকেটে ২৩২ রান।