বিনোদন

দেশীয় প্ল্যাটফর্মে বাংলা ভাষায় কাজাখ সিনেমা

বিশ্বের বিভিন্ন ভাষার চলচ্চিত্র বাংলায় ডাবিং করে মুক্তি দিচ্ছে বাংলাদেশের অন্যতম বৃহত্তম বাংলা স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ। তারই ধারাবাহিকতায় এবার মুক্তি পাচ্ছে কাজাখ চলচ্চিত্র ‘ডায়মন্ড সোর্ড’। বাংলা ভাষায় ডাবিংকৃত সিনেমাটির নাম রাখা হয়েছে ‘হীরার তলোয়ার’। এটি পরিচালনা করেছেন—রুস্তেম আবদ্রাশেভ। আগামী ১ এপ্রিল মুক্তি পাবে এটি।

চলচ্চিত্রটিতে সম্রাট চেঙ্গিস খানের ঐতিহাসিক যুগের চিত্র তুলে ধরা হয়েছে। তার বংশধররা স্বাধীন মুসলিম রাজ্য গড়ে তোলার জন্য সশস্ত্র সংগ্রামে লিপ্ত হয়েছিল ও সাম্রাজ্য বিস্তারে ইউরেশিয়ার আশেপাশের রাজ্যগুলোকে চূর্ণ-বিচূর্ণ করেছিল। সেই সময়ে একদিকে ছিল সুলতান আবুল খায়ের শায়বানীর অত্যাচার; অপরদিকে তার প্রতিরোধে ছিল ঝানিবেক ও কেরি? কিন্তু যাযাবররা কাকে সমর্থন করবে? এ প্রশ্নের উত্তর মিলবে চলচ্চিত্রটির গল্পে।

চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন—কাজাখ চলচ্চিত্রের জনপ্রিয় তারকা কাইরাত কেমালভ, ইয়ারকেবুলান দাইরভ, মেইরগাট আমেঞ্জেলদিন, মদিনা এসমানভা, ইসবেক আবিলমাঝিনভ প্রমুখ।

চলচ্চিত্রটির সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর প্রোডাকশনে যুক্ত ছিলেন পাঁ শতাধিক মানুষ। যাদের মধ্যে ছিল রাশিয়া, মঙ্গোলিয়া ও উজবেকিস্তানের অনেক জনপ্রিয় অভিনয়শিল্পীরা। চলচিত্রটির নির্মাণ ব্যয় এ ঘাটতি দেখা দেয়, যা পুরণ করতে চলচ্চিত্র সংশ্লিষ্টরা তহবিল সংগ্রহের জন্য একটি আনুষ্ঠানের আয়োজন করে। সেই সময় কাজাখ ভক্তরা ৪ হাজার মার্কিন ডলার ও প্রযোজকরা ৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার অনুদান দেয়।

বঙ্গর চিফ কনটেন্ট অফিসার মুশফিকুর রহমান মঞ্জু বলেন, ‘‘বঙ্গ ঐতিহাসিক চলচ্চিত্রকে গুরুত্ব দেয়। কারণ এগুলো দর্শকদের অনুভূতিতে নাড়া দেয় এবং অনুপ্রাণিত করে। ইতোমধ্যে আমরা ‘দ্য গোল্ডেন থ্রোন’ বা ‘সোনার সিংহাসন’ ডাব করে প্রকাশ করেছি। যা এই কাজাখ সিরিজের আরেকটি দুর্দান্ত সিনেমা। দর্শকদের মধ্যে যারা ইসলামি ঐতিহাসিক সিনেমা দেখতে ভালোবাসেন ‘দ্য গোল্ডেন থ্রোন’ এবং ‘ডায়মন্ড সোর্ড’ দেখতে ভুলবেন না।’’

২০১৩ সালে দেশের বিনোদন জগতে পথচলা শুরু করে বঙ্গ। নাটক, সিনেমা, মিউজিক ভিডিও, শর্টফিল্ম, টেলিফিল্ম, লাইভ টিভি, ডকুমেন্টারিসহ ভিন্নধর্মী বিনোদনের ওয়ান স্টপ সলিউশন দিচ্ছে প্রতিষ্ঠানটি। বঙ্গ-তে রয়েছে রকমারি মৌলিক কনটেন্ট। প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন উপভোগ্য সব আন্তর্জাতিক কনটেন্ট ও প্রাইম টাইম স্পোর্টস ইভেন্ট। দর্শক যাতে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে সুস্থ সুন্দর বিনোদন উপভোগ করতে পারেন; সেই লক্ষ্যেই বঙ্গ তাদের প্ল্যাটফর্মে যুক্ত করছে নানা অরিজিনাল কনন্টেন্ট।

বঙ্গ-তে যুক্ত হতে চাইলে, গুগল প্লে স্টোর বা আইওএস স্টোর থেকে বঙ্গ অ্যাপটি ডাউনলোড করে ভিজিট করুন: www.bongobd.com