ক্যাম্পাস

স্বপ্ন পূরণে ব্যস্ত নবীন  

করোনা মহামারিতে দীর্ঘ দিন সব পর্যায়ের শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে এক বছরের অধিক সেশনজট নিয়েই শুরু হয়েছে স্নাতক পর্যায়ের নবীনদের বিশ্ববিদ্যালয় জীবন। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনে প্রথম বর্ষে ভর্তি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে।স্বপ্ন পূরণে ইতোমধ্যেই ব্যস্ত হয়ে পড়েছেন তারা। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনগুলোর অনুভূতি জানিয়েছেন আমাদের।  

নরসিংদীর সুমাইয়া ফাহমিদা ভর্তি হয়েছেন জৈব চিকিৎসা প্রকৌশল বিভাগে। তিনি বলেন, ক্যাম্পাস নিয়ে যেমন আশা করেছিলাম তার খুব কমই বাস্তবে পেয়েছি। প্রথম দিকেই এত মানসিক চাপ নেওয়ার সক্ষমতা সবার থাকে না। অনেক বড় স্বপ্ন নিয়ে ভর্তি হয়েছি। জানি না কতটুকু সফল হবো। জৈব চিকিৎসা প্রকৌশল বিষয়টি বাংলাদেশের প্রেক্ষাপটে একদম নতুন। আমি একজন গবেষক হতে চাই এবং নিজের দেশের প্রতিনিধিত্ব করতে চাই।

আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগে ভর্তি হয়েছেন নওগাঁর নাজমুল হাসান। তিনি জানান তার নানা অনুভূতি। তার কাছে প্রথম দিনটা স্বপ্নের মতো। সবার সাথে সাক্ষাৎ, আড্ডা, স্যারদের সাথে পরিচিত হওয়া, ক্যাম্পাসের প্রতিটি জায়গায় ঘুরে বেড়ানো। সেদিন এক নতুন আমিকে আবিষ্কার করেছিলেন। যে দিনগুলো চলে গেছে, তা আর পাওয়া যাবে না। ক্যাম্পাসের প্রথম দিনের অনুভূতির কিছু তিনি ধারণ করে রেখেছিলেন, যা স্মৃতির পাতায় থাকবে সবসময়।

ইংরেজি বিভাগে ভর্তি হয়েছেন ঝিনাইদহের মেয়ে তুবা তামান্না। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মানেই এক স্বপ্নের জায়গা। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনটা কেমন ছিল, তা বলে বোঝানো সম্ভব নয়। আমার ভেতর অনেক ভয় ও উত্তেজনা কাজ করছিল। ভাবছিলাম বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনটা কেমন হবে? বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন আমার জীবনের শ্রেষ্ঠ একটা দিন ছিল। স্মরণীয় হয়ে থাকবে। প্রথম দিনই অনেক বন্ধু পেয়েছি। নতুন জায়গায় এসে নতুন ক্লাসে, নতুন বন্ধু পাওয়া সত্যিই অনেক আনন্দের। এখন এটা ভাবতে ভালো লাগে যে আমিও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।