খেলাধুলা

‘খুশি যে বাবরকে আর বল করতে হবে না’

লাহোরে একমাত্র টি-টোয়েন্টিতে পাকিস্তানকে হারিয়ে ঐতিহাসিক সফর শেষ করল অস্ট্রেলিয়া। তিন টেস্টে ১-০ তে সিরিজ জেতার পর ওয়ানডে জয় দিয়ে শুরু করলেও তিন ম্যাচের সিরিজে পরাজিত হয় ২-১ এ। সবশেষ ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ট্রফি জিতে ঘরে ফিরছে অজিরা। কিন্তু বাবর আজম যে ঘুম হারাম করে দিয়েছিল, সেটা স্বীকার করেছেন সফরকারী দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

নাথান এলিসের দুর্দান্ত বোলিংয়ে পাকিস্তান শেষ পর্যন্ত ৮ উইকেটে করে ১৬২ রান। বাবর তার ধারাবাহিকতা ধরে রেখে করেন ৪৬ বলে ৬৬ রান। কিন্তু ফিঞ্চ ৫৫ রান করে পাল্টা জবাব দেন। পাঁচ বল হাতে রেখে ৩ উইকেটে জেতে অজিরা।

তিন ফরম্যাটের এই সিরিজজুড়ে নজরকাড়া পারফরম্যান্স করেছেন বাবর। তিনক টেস্টে ৩৯০ রান, ওয়ানডে সিরিজে ২৭৬ রান ও টি-টোয়েন্টিতে চমৎকার ৬৬ রান। সব ফরম্যাটেই তার শ্রেষ্ঠত্ব প্রকাশ পেয়েছে।

প্রতিপক্ষ অধিনায়ককে নিয়ে ম্যাচ শেষে অজি কাপ্তান ফিঞ্চ বলেছেন, ‘যেভাবে তাদের শুরুটা হয়েছিল, আমরা খুশি। আমরা জানি বাবর ও রিজওয়ান টপ অর্ডারে দুর্দান্ত। ১৮০-এর নিচে যে কোনো স্কোরেই আমরা খুশি হতাম। ক্যামেরন গ্রিন দুটি (রিজওয়ান ও ফখর জামান) উইকেট নিয়ে ম্যাচ ঘুরিয়ে দেয়। আমরা খুশি যে আমাদের আর বাবরকে (নিকট ভবিষ্যতে) বল করতে হবে না।’