খেলাধুলা

ম্যারাডোনার ‘ঈশ্বরের হাতে’ করা গোলের জার্সি নিলামে

এটি কারো কাছে ফুটবল ইতিহাসের সেরা মুহূর্তের একটি কিংবা হতে পারে খারাপ মুহূর্তের একটি। কিন্তু টাকা-পয়সাওয়ালা ভক্তরা এবার সেই ইতিহাসের একটি টুকরোর মালিক হয়ে যেতে পারেন।

১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ‘ঈশ্বরের হাত’ দিয়ে করা বিতর্কিত গোলটি যে জার্সি পরে করেছিলেন ডিয়েগো ম্যারাডোনা, সেটা প্রথমবার বিক্রি হতে যাচ্ছে।

নিলামকারী প্রতিষ্ঠান সোথেবি’স বুধবার বলেছেন, এই জার্সি থেকে ৪০ লাখ পাউন্ডের বেশি আসতে পারে। আগামী ২০ এপ্রিল অনলাইন নিলামে তোলা হবে এই ঐতিহাসিক জার্সি।

সোথেবি’স-এর স্ট্রিওয়্যার অ্যান্ড মডার্ন কালেক্টিবলসের প্রধান ব্রাহম ওয়াচার বলেছেন, বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রীড়া স্বারক আইটেমের ছোট্ট তালিকায় আছে এই জার্সি।

২২ জুন মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুই গোল করেছিলেন ম্যারাডোনা। দুই দেশের মধ্যে ফকল্যান্ড দ্বীপ নিয়ে যুদ্ধের চার বছর পর এই ম্যাচে ছিল চাপা উত্তেজনা। প্রথম গোলটি আর্জেন্টাইন গ্রেট করেন হেড করে, কিন্তু রেফারির অগোচরে হাত দিয়ে বল ঠেলে দেন জালে।

পরে এই গোল নিয়ে ম্যারাডোনা বলেছিলেন, ‘একটু ম্যারাডোনার মাথা দিয়ে, আরেকটু ঈশ্বরের হাত দিয়ে’ গোল হয়েছিল।

দ্বিতীয় গোলটি হয়েছিল ফিফার ভোটাভুটিতে শতাব্দির সেরা। প্রায় পুরো ইংল্যান্ড দলকে কাটিয়ে দারুণ ড্রিবলে গোলমুখ কাঁপান তিনি।