ক্যাম্পাস

এক টুকরো লিচুর রাজ্য ইবি 

ইসলামী বিশ্ববিদ্যালয়। বাহারি ফুল-ফলের কারণে পরিচিত এই ক্যাম্পাস। বসন্তে যেমন ফুলে ভরে ওঠে, তেমনি গ্রীষ্মের শুরুই থেকে আম, জাম, কাঁঠাল, লিচুসহ নানা ফলে ভরে ওঠে ক্যাম্পাসের গাছগুলো।

এবারও ঠিক তেমনি আমের মুকুলে মাতোয়ারা করেছিল ক্যাম্পাস, ঠিক একইভাবে রমজানের ছুটিতে শিক্ষার্থীরা পরিবারের টানে চলে গেলেও প্রাকৃতিক নিয়মে ক্যাম্পাস সাজাতে ভুল করেনি প্রকৃতি। আম বাগানে যেমন ধরছে আম, কাঁঠাল গাছে কাঁঠাল, তেমনি আধাপাকা জাম, লিচুর ঘ্রাণেও মাতোয়ারা ইবি।

ক্যাম্পাসের শেখ রাসেল হলের সামনে রয়েছে একটি লিচু বাগান, এই বাগান যেন পরিণত হয়েছে এক টুকরো লিচুর রাজ্যে। নানা জাতের লিচু গাছের সমন্বয়ে গঠিত এই বাগান। প্রতিটি গাছে ধরছে লিচু। রৌদ্র তাপে অনেক গাছের লিচুতে পাঁকা রঙ এসেছে। মনে হচ্ছে এযেন এক স্বর্গের রাজ্য।

ঈদের ছুটিতে বেশিরভাগ শিক্ষার্থী বাসায় চলে গেলেও কিছু সংখ্যক শিক্ষার্থীর সন্ধান মিললো ক্যাম্পাসে ক্রিকেট মাঠের ইফতার আয়োজনে। তাদের মুখেও যেন একই কথা, এ যেন এক লিচুর রাজ্য।

একজন শিক্ষার্থী বলেন, প্রতিবছরই প্রকৃতির নিয়মে সাজে ক্যাম্পাস।  ফুলে-ফলে ভরে ওঠে। কিন্তু সেগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ হয় না। কর্তৃপক্ষের উচিত ক্যাম্পাসের সৌন্দর্য ধরে রাখতে সঠিকভাবে পরিচর্যার পাশাপাশি রক্ষণাবেক্ষণ করা।

লেখক: শিক্ষার্থী, ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট, ইবি।