অন্য দুনিয়া

অন্যরকম এক মামলা 

অন্যরকম এক মামলার ঘটনা ঘটেছে ভারতের উত্তরাখন্ড রাজ্যে। নাতি বা নাতনি জন্ম দেওয়ার দাবিতে ছেলে ও ছেলের বউয়ের বিরুদ্ধে মামলা করেছেন এক দম্পতি।

ওই দম্পতি হলেন সঞ্জীব প্রসাদ (৬১) ও সাধনা প্রসাদ ৫৭)।  তারা সম্প্রতি আদালতে মামলা করেছেন। উত্তরাখন্ডের হরিদ্বারের আদালতে করা মামলার ওপর ১৭ মে শুনানি হতে পারে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

খবরে বলা হয়, সঞ্জীব-সাধনা দম্পতির ছেলের নাম শ্রেয় সাগর (৩৫)।  ছেলের বউয়ের নাম শুভাঙ্গী সিনহা (৩১)।  এক বছরের মধ্যে নাতি বা নাতনি এনে দিতে না পারলে ক্ষতিপূরণও দাবি করেছেন সঞ্জীব-সাধনা দম্পতি।

মামলায় সঞ্জীব-সাধনা দম্পতি উল্লেখ করেছেন, তাদের ছেলে বিয়ে করেছেন ৬ বছর হয়ে গেছে। কিন্তু ছেলে-ছেলেবউ এখনো সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন না। অন্তত তাদের যদি একটি নাতি বা নাতনি থাকত, তাহলে তার সঙ্গে সময় কাটানো যেত, বয়সকালে কষ্ট সহনীয় হতো।

সঞ্জীব-সাধনা দম্পতি বলেছেন, ছেলেকে বড় করতে তারা তাদের সব সঞ্চয় ব্যয় করেছেন। ছেলেকে পাইলট বানাতে প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রে পাঠিয়েছেন। এতে অনেক অর্থ ব্যয় হয়েছে। ছেলের জন্য জমকালো বিয়ের আয়োজন করেছেন। বিয়েতেও অনেক খরচ করেছেন।

ওই দম্পতি জানান, অবসরকালে নাতি বা নাতনির সঙ্গে তারা সময় কাটাতে পারবেন, এমন ভাবনা থেকেই ছেলের বিয়ে দিয়েছেন। কিন্তু ছেলের বিয়ের এত বছর পরও তারা নাতি-নাতনির মুখ দেখতে পারেননি।  তারা ছেলের পেছনে সব টাকাপয়সা শেষ করেছেন।  এখন তারা অর্থকষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন। মানসিকভাবে বিপর্যস্ত।  কারণ, তারা একাকী।

সঞ্জীব-সাধনা দম্পতি মামলার আবেদনে এক বছরের মধ্যে যদি নাতি বা নাতনি না পান, তাহলে প্রায় পাঁচ কোটি রুপি ক্ষতিপূরণ দাবি করেছেন। মানসিক হয়রানির দিকটি সামনে এনে এই ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

ওই দম্পতির আইনজীবী এ কে শ্রীবাস্তবের দাবি, দাদা-দাদি হওয়া প্রত্যেক মা-বাবার স্বপ্ন।  দাদা-দাদি হওয়ার জন্য তারা অনেক বছর অপেক্ষা করেছেন।

সূত্র: এএফপি, এএনআই