প্রবাস

কানাডায় বৈশাখী আনন্দ মেলা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত 

কানাডায় অনুষ্ঠিত হলো বাঙালির ঐতিহ্যবাহী প্রাণের বৈশাখী উৎসব ও ঈদ পুনর্মিলনী।

সম্প্রতি ক্যালগেরির ম্যাগনোলিয়া ব্যাংকুয়েট হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন শুভ মজুমদার, আবদুস সামাদ সুমন, কাজী জুনায়েদ হোসেন, ইশতিয়াক আহম্মেদ, ইরফান সরদার, মারুফ হক, নাইমুল হক লিটন, এএনএম সামস্ সজীব, রিসাদ জামান, শিহাবুল ইসলাম, তানভীর জয়, গোলাম খায়রুল বাসার এবং শুভ্র দাস।

 আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্যকে ধরে রাখতেই এই আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা। অনুষ্ঠানে বিখ্যাত ব্যান্ড দল ফিডব্যাকের লিড ভোকালিস্ট শাহনুর রহমান লুমিন প্রবাসের মাটিতে তুলে ধরেন আশি এবং নববই দশকের সব বিখ্যাত গান। অন্যদিকে ফোকখ্যাত জনপ্রিয় সংগীতশিল্পী পিন্টু ঘোষও তুলে ধরেন বাংলার জনপ্রিয় গান।

ক্যালগেরির ম্যাগনোলিয়া ব্যাংকুয়েট হল নারী-পুরুষের পদচারণায় ছিল মুখরিত। কর্মময় এক ঘেয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙালিরা মেতে উঠেছিলেন অন্যরকম এক মিলন মেলায়। 

সংগঠক শুভ্র দাস বলেন, আমরা মনে প্রাণে বিশ্বাস করি, আমাদের সংস্কৃতির রয়েছে নিজস্ব বলয় যা অন্য কোথাও নেই, আর তাইতো প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাংলাদেশের মাটিতে।

সংগঠক শুভ মজুমদার জানান, আমরা আশা করি, এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রবাস জীবনে আমাদের সম্প্রীতির বন্ধনকে আরো সুদৃঢ় করবে।

সংগঠক গোলাম খায়রুল বাসার বলেন, আমাদের গ্রাম বাংলার সেই ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে নবপ্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।

 সংগঠক কাজী জুনায়েদ হোসেন বলেন, করোনামুক্ত হয়ে সারা বিশ্ব যেন নতুন করে জেগে উঠেছে। আমরা সবাই একত্রিত হয়ে বাংলার ঐতিহ্যের গান আর হারানো দিনে ফিরে গিয়েছিলাম। 

সংগঠক শিহাবুল ইসলাম জানান, অনেক ভালো লাগছে, প্রবাসের মাটিতে আশি আর নব্বই দশকের গানগুলো শুনে।  

উল্লেখ্য, অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলো চ্যানেল আই এবং আলবার্টা'র প্রথম বাংলা অনলাইন পোর্টাল প্রবাস বাংলা ভয়েস।

আরও পড়ুন: কানাডায় ‘বৈশাখী আনন্দ মেলা ও ঈদ পুনর্মিলনী’ আয়োজকদের সংবাদ সম্মেলন