সারা বাংলা

কক্সবাজারে পৌনে ৫ লাখ শিশু পাবে ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল 

আগামী ১২ থেকে ১৫ জুন পর্যন্ত চলবে জাতীয় ‘ভিটামিন এ প্লাস’ ক্যাম্পেইন। আর এর অংশ হিসেবে কক্সবাজারে এবার ৪ লাখ ৮৬ হাজার ৯৮ জন শিশু ভিটামিন এ প্লাস ক্যাপসুল পাচ্ছে।

কক্সবাজার জেলার ৮টি উপজেলার ৭২ ইউনিয়ন ও ১টি পৌরসভার শিশুদের ভিটামিন খাওয়ানো হবে। 

রোববার (৫ জুন) দুপুর ১২টার দিকে কক্সবাজার 'ইপিআই' সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী এহসান। 

আলী এহসান জানান, কক্সবাজার জেলার ৭২টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু হবে ১২ জুন। চলবে আগামী ১৫জুন পর্যন্ত। এতে ৬ মাস থেকে ১১ মাস বয়সি ৬২ হাজার ২৭৫ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সি ৪লাখ ২৩ হাজার ৮২৩ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। 

ক্যাম্পেইনে ৯টি স্থায়ী টিকাদান কেন্দ্রে, ১ হাজার ৮৪০টি অস্থায়ী টিকাদানকেন্দ্রে ৭টি ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র, ৯টি অতিরিক্ত টিকাদান কেন্দ্রেসহ মোট ১ হাজার ৮৭৫টি টিকা কেন্দ্র রয়েছে। 

মোট ২০৮ জন স্বাস্থ্য সহকারী, ১৭৩ জন পরিবার কল্যাণ সহকারী, ৮ হাজার ৬৪৬ জন সেচ্ছাসেবক ও ২১৬ জন তত্ত্বাবধায়ক নিয়োজিত থাকবেন। এজন্য সব ধরণের প্রস্তুতি নিয়েছেন সিভিল সার্জন অফিস।

এসময় কক্সবাজার সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ডা. ফয়সাল, ডা. কনিকা ও কক্সবাজার প্রেসক্লাবের সাধারন সম্পাদক মো. মুজিবুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।