মিডিয়া

‘ভুয়া সংবাদ-গুজব থেকে রক্ষায় গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ’

‘সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে দেশে নানা অঘটন ঘটানো হচ্ছে। যাচাই-বাছাই না করে আমরা নিজেরা সেটা শেয়ার করে দিয়ে গুজব ছড়াচ্ছি। সেটা ইচ্ছাই হোক আর অনিচ্ছায় হোক আমরা এতে জড়িয়ে পড়ছি। অনেকেই সচেতনতার অভাবে এই কাজ করে থাকেন। তাছাড়া ‍ভুয়া সংবাদও মাঝে মাঝে ভয়াবহ পরিণতি ডেকে আনছে। দেশের মানুষকে ভুয়া সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব থেকে রক্ষায় সচেতন ও সতর্ক করতে হবে। আর এ কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে গণমাধ্যম।’

সোমবার (৬ জুন) সকালে মিরপুরের স্থায়ী অফিসে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত গুজব, ‍ভুয়া সংবাদ ও তথ্য যাচাই শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক শাহিন ইসলাম এনডিসি এসব কথা বলেন।

তিনি বলেন, কীভাবে কারা গুজব ছড়ায়। ভুয়া সংবাদ, ভুয়া ছবি ও ভিডিও কীভাবে যাচাই-বাছাই করবেন, সে সম্পর্কে সাংবাদিকদের সম্যক ধারণা থাকতে হবে। তাহলেই মানুষকে এ সম্পর্কে সচেতন ও সতর্ক করতে পারবেন। প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেওয়া সাংবাদিকদের এ বিষয়ে তিনি দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলামের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক মো. মারুফ নাওয়াজ প্রমুখ।

কর্মশালায় প্রেজেন্টারের মাধ্যমে গুজব, ভুয়া সংবাদ ও তথ্য যাচাই কী এবং কেন? এবং এই অপরাধ প্রতিরোধে করণীয় ও মিডিয়ার ভূমিকাসহ এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন মিডিয়া ব্যক্তিত্ব রুহুল আমিন রুশদ।

কর্মশালায় বাংলাদেশ সেক্রেটারিয়েট ফোরাম (বিএসআরএফ) সদস্যসহ ঢাকার গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা অংশ নেন।