অন্য দুনিয়া

হাসপাতাল থেকে ছেলের লাশ ছাড়িয়ে নিতে ভিক্ষা করছেন বাবা-মা

সরকারি হাসপাতালে পড়ে থাকা ছেলের লাশ ছাড়িয়ে নিতে ভিক্ষার থালা হাতে রাস্তায় রাস্তায় ঘুরছেন বৃদ্ধ মা-বাবা। লাশ হস্তান্তরের জন্য হাসপাতালের এক কর্মচারী ৫০ হাজার রুপি দাবি করেন বলে অভিযোগ। কিন্তু এত টাকা নেই তাদের কাছে। তাই সেই টাকা জোগাড় করতে ভিক্ষার পথ বেছে নিয়েছেন অসহায় বাবা-মা।

এমন হৃদয়বিদারক ঘটনা ঘটেছে ভারতের বিহার রাজ্যের সমষ্টিপুরে। সরকারি হাসপাতাল থেকে ছেলের লাশ ছাড়িয়ে নিতে সমষ্টিপুরের বাসিন্দা মহেশ ঠাকুর ও তার স্ত্রীর ভিক্ষা করার ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

এ প্রসঙ্গে সংবাদ সংস্থা এএনআইকে মহেশ ঠাকুর বলেন, ‘কয়েক দিন আগে আমার ছেলে নিখোঁজ হয়। পরে ফোন করে জানানো হয়, আমার ছেলের লাশ সমষ্টিপুর সদর হাসপাতালে রয়েছে। ছেলের লাশ দিতে হাসপাতালের এক কর্মী ৫০ হাজার রুপি দাবি করেন। আমরা গরিব মানুষ। আমরা কীভাবে এত টাকা দেব?’

জানা গেছে, ওই হাসপাতালের বেশিরভাগ কর্মীই চুক্তিভিত্তিক নিয়োগে কাজ করছেন। তারা সময়মতো বেতন পান না। এর আগেও হাসপাতালটির কর্মীদের বিরুদ্ধে রোগীর পরিবারের সদস্যদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

সাম্প্রতিক এ ঘটনায় কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সমস্তিপুরের সিভিল সার্জন ডা. এসকে চৌধুরী বলেছেন, ‘যারা এই ঘটনার জন্য দায়ী, তাদের ছাড় দেওয়া হবে না। এটি মানবতার জন্য লজ্জাজনক।’