সাতসতেরো

হিন্দি গানে টিকটক, ভাইরাল তরুণ-তরুণীর পরিচয় কী? 

নেট দুনিয়ায় ভাইরাল দুই বিদেশি তরুণ-তরুণীর হিন্দি গানের ভিডিও। না, তারা গান গাইছেন না, ঠোঁট মেলাচ্ছেন। অর্থাৎ টিকটক করেই তারা দক্ষিণ এশিয়ায় পরিচিতি পেয়েছেন। এমনকি যেসব দেশে হিন্দি সিনেমা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে সেখানেও তারা পরিচিতি পেয়েছেন। 

আমরা যেমন বিদেশির মুখে বাংলা শুনে পুলকিত হই, বিস্ময় জাগে মনে, তেমনি তাদের হিন্দি গানের সঙ্গে টিকটক করতে দেখে বিস্মিত অনেকেই। এখন প্রশ্ন হলো- কারা এরা? এদের পরিচয়ই বা কি? 

অন্তর্জাল ঘেঁটে জানা যায়, ভিডিওর ছেলেটির নাম কিলি পল ও মেয়েটির নাম নিমা পল। তারা দুজন সম্পর্কে ভাইবোন। পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার অধিবাসী। দেশটির রাজধানী দার এস সালামের বাসিন্দা কিলি পেশায় কৃষক।

কিলি টিকটক করে কখনও ‘কাঁচা বাদাম' কখনও 'পুষ্পা' ছবির ডায়লগ আবার কখনও জনপ্রিয় গানের লিপসিং করে নেট দুনিয়ায় ঝড় তুলেছেন। প্রায় সময়ই তার সঙ্গে দেখা যায় নিমাকে। তিনিও বলিউডের গানে লিপসিং করে রাতারাতি ভাইরাল! 

ভিন্ন দেশের হয়েও কীভাবে হিন্দি রপ্ত করলেন তারা? যতটুকু জানা যায়, ছোট থেকেই ইংরেজি সিনেমা দেখতে ভালোবাসেন কিলি পল। সিনেমা দেখতে দেখতেই রপ্ত করেন ইংরেজি। এরপর হঠাৎ খোঁজ পেয়ে যান হিন্দি সিনেমার। এরপর জনপ্রিয় সব গানের ভিডিও ও ভাষা বুঝে ভিডিও বানাতে শুরু করেন তিনি। 

তানজানিয়া জঙ্গলে আবৃত এক দেশ। বিশ্বের অন্যতম দরিদ্র দেশও বটে। পশুপালন সে দেশের অন্যতম এক পেশা। পারিবারিকভাবে পশুপালন করেন কিলি। ২০২১ সালে ভিডিও বানানো শুরু করলে গ্রামের মানুষের উপহাসের পাত্রে পরিণত হন। তাদের কাছে কিলির কর্মকাণ্ড উদ্ভট মনে হচ্ছিল। কিন্তু হাল ছাড়েননি এই দুই ভাই-বোন। এক বছরের মধ্যেই হিন্দি গানের সঙ্গে টিকটক ভিডিও বানিয়ে পেয়ে যান আকাশচুম্বী জনপ্রিয়তা। টিকটকে তাদের ফলোয়ার প্রায় দুই মিলিয়ন। এমনকি ভারতের অনেক জনপ্রিয় গায়কও তাদের প্রশংসা করেছেন। কুমার শানু নিজেই শেয়ার করেছেন তাদের তৈরি ভিডিও।  

ভারতে অত্যন্ত জনপ্রিয় কিলি। আন্তর্জাতিক স্তরে ভারতীয় সংস্কৃতি প্রচারের জন্য গত ফেব্রুয়ারি মাসে তাঁকে সম্মান জানায় তানজানিয়ার ভারতীয় হাই কমিশন। এই মুহূর্তে কিলিকে প্রায় ৩৬ লাখ মানুষ ইনস্টাগ্রামে ফলো করেন।