মিডিয়া

ডিআরইউ সদস্যদের প্রশিক্ষণ দিলো জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের ‘গুজব, ভুয়া সংবাদ ও তথ্য যাচাই’ বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট।

রোববার (১২ জুন) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের কার্যালয়ে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক ও গবেষক এম আবুল কালাম আজাদ।

প্রশিক্ষণ কর্মশালা সঞ্চালনা করেন ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম। বক্তব্য রাখেন ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) মো. মারুফ নাওয়াজ, উপ- পরিচালক মো. আবুজার গাফফার, সহকারী পরিচালক মোল্লা ইফতেখার আহমেদ। কর্মশালা সমন্বয় করেন ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, ‘গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে। ভুয়া তথ্য পেলে সাথে সাথে সেটি নিউজ আকারে প্রকাশ না করে ফ্যাক্ট চেক করে সংবাদ প্রকাশ করা উচিত। অনেক ক্ষেত্রে জাতীয় গণমাধ্যমও প্রতিযোগিতার জন্য এটি করে থাকে। কিন্তু, এ ধরনের গুজব ও ভুয়া সংবাদে কোনো সম্প্রদায় বা গোষ্ঠির অনেক বড় ক্ষতি হয়ে যায়। এজন্য গুজব এবং ভুয়া তথ্য যাচাই করা একজন গণমাধ্যমকর্মীর অন্যতম দায়িত্ব।’

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৫০ সাংবাদিক এ কর্মশালায় অংশ নেন। আগামীতেও সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সময়োপযোগী বিভিন্ন বিষয়ে ডিআরইউ ও জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট কাজ করবে বলে জানিয়েছেন তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।