প্রবাস

টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে ফুয়াদ চৌধুরীর চলচ্চিত্রের প্রদর্শনী

টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে শুক্রবার (১০ জুন) টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রিনিং সেন্টারে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং দীপ্ত টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধুরী নির্মিত একটি ডকু-ড্রামা এবং একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

চলচ্চিত্র প্রদর্শনীতে শহীদ মুক্তিযোদ্ধা এ এইচ এম মহি আলম চৌধুরীর ওপর নির্মিত ৬০ মিনিটের ‘দুইটি যুদ্ধের একটি গল্প’ ডকু-ড্রামা এবং সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে সহস্র বাহিনীর অসংখ্য সেনাদের বিচার বহির্ভূতভাবে হত্যার ওপর নির্মিত ১৫ মিনিটের প্রামাণ্যচিত্র ‘গণফাঁসি ৭৭’ প্রদর্শিত হয়।

ফুয়াদ চৌধুরী নির্মিত চলচ্চিত্র দুটির মাধ্যমে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে সহস্র বাহিনী বিশেষ করে বিমান বাহিনীর সদস্যদের ওপর বিদ্রোহ দমনের অজুহাতে নির্মম অত্যাচারের বিষয়টি উঠে আসে।

চলচ্চিত্র দুটি প্রদর্শনীর পর আলোচনায় অংশ নেন বাংলা সাহিত্যের স্বনামধন্য কবি আসাদ চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরী, সাবেক ছাত্র নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক এজিএস নাসিরুদ্দোজা ও নতুন দেশ’র প্রধান সম্পাদক এবং প্রকাশক শওগাত আলী সাগর।

বক্তারা এমন দুটি বিষয়ের ওপর চলচ্চিত্র নির্মাণের জন্য ফুয়াদ চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জানান। সেই সঙ্গে তারা উল্লেখ করেন ফুয়াদ চৌধুরীর এই কাজ দুটি বাংলাদেশের ইতিহাসের অমূল্য দলিল হিসেবে রয়ে যাবে এবং আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে সহায়তা করবে।

নির্মাতা ফুয়াদ চৌধুরী তার বক্তব্যে বলেন, বাংলাদেশের ইতিহাসের অনেক অকথিত অধ্যায় আছে, যা সাধারণ মানুষ জানেন না। কিন্তু একটি সভ্য এবং সুন্দর দেশ গড়ে তুলতে হলে এ বিষয়গুলো সবার সামনে আনা একান্ত প্রয়োজন। তিনি উল্লেখ করেন, এমন এক দায়িত্ববোধ থেকেই তিনি এ কাজ দুটি নির্মাণ করেছেন।

চলচ্চিত্র প্রদর্শনী এবং আলোচনা অনুষ্ঠানটি উপস্থাপনা করেন টরন্টো ফিল্ম ফোরামের কার্যনির্বাহী সদস্য চলচ্চিত্রকর্মী আরিফ ভূঁইয়া।