খেলাধুলা

এরপর ওয়ানডেতে ৫০০ রান করবে ইংল্যান্ড!

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪৯৮ রান করেছে ইংল্যান্ড। শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে রেকর্ড এই রান করে তারা। আর সেটা সম্ভব হয় জস বাটলার, দাওয়িদ মালান ও ফিল সল্টের সেঞ্চুরিতে ভর করে।

বাটলার জানিয়েছেন, ভবিষ্যতে সুযোগ আসলে তারা ৫০০ রানও করবে। তাদের পক্ষে যে সম্ভব সেটা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের তালিকাটা দেখলেই বোঝা যায়। তালিকার শীর্ষ তিনটি স্কোরই তাদের দখলে। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে তারা করেছিল ৪৪৪ রান। এরপর ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিল ৪৮১ রান। শুক্রবার সেটা ভেঙে তারা করে ৪৯৮ রান। মাত্র ২ রানের জন্য ৫০০ হয়নি!

ভবিষ্যতে ইংল্যান্ড ৫০০ রানও করে ফেলবে কিনা জানতে চাইলে বাটলার বলেন, ‘আমি আসলে জানি না। তবে আমরা চেষ্টা চালিয়ে যাবো। আসলে ৫০০ রান করা কঠিন ব্যাপার। তবে চেষ্টা করে দেখা যেতে পারে। যদি এমন উইকেট হয় আর বাউন্ডারি যদি ছোট হয় তাহলে সেটা সম্ভব।’

‘এর আগেও একবার আমরা ৫০০ রানের কাছাকাছি গিয়েছিলাম। এই ম্যাচে আমাদের লক্ষ্য ছিল  বেশি বেশি বাউন্ডারি হাঁকিয়ে দলীয় সংগ্রহকে যতো দূর নিয়ে যাওয়া যায়। আসলে বড় স্কোর গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো দলের মানসিকতা। আমরা সেই মানসিকতা নিয়ে খেলে চেষ্টা চালিয়ে যাবো এর চেয়েও বেশি রান সংগ্রহ করার।’ যোগ করেন বাটলার।

নেদারল্যান্ডসের বিপক্ষে বাটলার ৪৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন। ৩৭ রানের মাথায় জীবন পাওয়া এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত মাত্র ৭০ বলে ৭টি চার ও ১৪ ছক্কায় অপরাজিত থাকেন ১৬২ রানে।

মালান ১০৯ বলে ৯টি চার ও ৩ ছক্কায় করেন ১২৫ রান। সল্ট ৯৩ বলে ১৪টি চার ও ৩ ছক্কায় ১২২ রান করেন। আর লিয়াম ভিলিংস্টন ২২ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন। তাতে ৪ উইকেট হারিয়ে রেকর্ড ৪৯৮ রানের বিশাল সংগ্রহ পায় ইংলিশরা।