আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম কৃষ্ণাঙ্গ বিচারপতি হলেন ব্রাউন জ্যাকসন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো সুপ্রিম কোর্টে কৃষ্ণাঙ্গ বিচারপতি হিসেবে শপথ নিলেন কেটানজি ব্রাউন জ্যাকসন। বৃহস্পতিবার তিনি এ শপথ নেন বলে জানিয়েছে সিএনএন।

দেশের সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবে দুটি শপথ নিয়েছেন ব্রাউন জ্যাকসন। তাকে সাংবিধানিক শপথ পড়িয়েছেন প্রধান বিচারপতি জন রবার্টস এবং বিচারিক শপথ পড়িয়েছেন বিচারপতি স্টিফেন ব্রেয়ার। 

বিচারপতি ব্রেয়ারের স্থলাভিষিক্ত হচ্ছেন ব্রাউন জ্যাকসন। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর থেকে ব্রেয়ারের অবসরের সময় কার্যকর হবে বলে বুধবার জানিয়েছিল হোয়াইট হাউজ।

এর আগে ব্রাউন জ্যাকসন নিঃস্ব ব্যক্তিদের জন্য কেন্দ্রীয় সরকারের নিয়োগ দেওয়া আইনজীবী হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি দণ্ড নিয়ে গবেষণা প্রতিষ্ঠান ইউএস সেন্টেন্সিং কমিশনের কমিশনার ও বেসরকারি আইনজীবী হিসেবে এবং দুটি মর্যাদাপূর্ণ ফেডারেল আদালতে কাজ করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার ছয় দিনের মাথায় ব্রাউন জ্যাকসনকে আপিল আদালতের বিচারপতি হিসেবে কাজ করার প্রস্তাব দেওয়া হয়। সুপ্রিম কোর্টের বিচারপতি স্টিফেন ব্রেয়ারের মেয়াদ শেষ হতে যাওয়ায় ওই পদে জ্যাকসনকে নিয়োগ দিতে জুনে সিনেটে প্রস্তাব পাঠানো হয়। সিনেটে ৫৩-৪৪ ভোটে প্রস্তাবটি পাস হয়।