আন্তর্জাতিক

বিমানঘাঁটিতে নেওয়া হয়েছে গোতাবায়া রাজাপাকসেকে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশটির প্রধান বিমানবন্দরের কাছের একটি বিমানঘাঁটিতে উড়িয়ে নেওয়া হয়েছে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

সোমবার (১১ জুলাই) বিমানঘাঁটিতে লঙ্কান প্রেসিডেন্টের পৌঁছানোর খবর জানাজানি হওয়ার পর বিদেশে তার নির্বাসনে যাওয়ার গুঞ্জনও ছড়িয়ে পরে।

এর আগে, শনিবার নৌবাহিনীর নিরাপত্তা ব্যবস্থার আওতায় কলম্বোর প্রেসিডেন্ট প্রাসাদ থেকে পালিয়ে যান রাজাপাকসে। কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট ভবন দখলে নেওয়ার কিছুক্ষণ আগে পালিয়ে যান তিনি।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, আগামী বুধবার (১৩ জুলাই) প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করবেন গোতাবায়া রাজাপাকসে। ওই দিন দেশটির পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিবেন তিনি।

উল্লেখ্য, ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বর্তমানে দেশটিতে বিদেশি মুদ্রার রিজার্ভ বলতে কিছুই নেই।

গভীর অর্থনৈতিক সংকটের মাঝে গত শনিবার শ্রীলঙ্কার হাজার হাজার মানুষ রাজধানী কলম্বোতে জড়ো হয়। পরে সেখান থেকে তারা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এবং প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়েন।

বিক্ষুব্ধ জনতা দাবি করেন, প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী পদত্যাগ না করা পর্যন্ত তারা দখলে নেওয়া বাসভবন ছাড়বেন না। এর পরেই পদত্যাগের ঘোষণা দিলেন গোতাবায়া রাজাপাকসে।