সারা বাংলা

ব্রহ্মপুত্র নদে ধরা পড়লো ডলফিন

কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদে জেলের জালে ধরা পড়েছে একটি ডলফিন। জাল থেকে তোলার কিছুক্ষণ পর ডলফিনটি মারা যায়। মৃত ডলফিনটি নাগেশ্বরী উপজেলার নুন খাওয়া উচ্চ বিদ্যালয় মাঠে রাখা হলে সেটা একনজর দেখতে ভিড় করেন উৎসুক জনতা।

শুক্রবার (২৯ জুলাই) দুপুরে নাগেশ্বরী উপজেলার নুন খাওয়া ইউনিয়নের ব্রহ্মপুত্র নদে জেলে সোবান মিয়ার জালে ধরা পড়ে ডলফিনটি।

স্থানীয়রা জানান, সোবান মিয়া নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। প্রতিদিনের মতো শুক্রবার দুপুরের সে মাছ ধরতে ব্রহ্মপুত্র নদে জাল ফেলেন। হঠাৎ জালে টান পড়লে বড় মাছের আশায় সতর্কতার সঙ্গে জাল উপরে তুলেন। তবে মাছের পরিবর্তে একটি  ডলফিন উঠে আসে।

সোবান মিয়া বলেন, ‘মাছ ভেবে ডলফিনটি ধরে ফেলি। জালে আটকা ডলফিনটি ছোটাছুটি শুরু করলে মুখের অংশ দিয়ে রক্ত বের হয়। পরে জাল থেকে খোলার সময় এটি মারা যায়। খবর পেয়ে বন্যপ্রাণী অপরাধ দমন ও হ্যান্ডেলিং কুড়িগ্রামের স্বেচ্ছাসেবক মোর্শেদ আলম ঘটনাস্থলে এসে মৃত ডলফিনটি মাটিতে পুতে রাখার পরামর্শ দেন।’

কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম বলেন, ‘ডলফিন ধরা পড়ার খবর জানতে পেরেছি। খবর পেয়ে বন বিভাগের টিম ঘটনাস্থলে পৌঁছেছে। ইচ্ছে করে কেউ ডলফিন ধরলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’