আন্তর্জাতিক

আবারও ইরাকের পার্লামেন্টে বিক্ষোভকারীদের হানা

আবারও ইরাকের পার্লামেন্টে হানা দিয়েছে শিয়া নেতা মুকতাদা আল-সদরের সমর্থকরা। শনিবার তারা পার্লামেন্ট ভবন দখল করে রাখে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

২০২১ সালের অক্টোবরে ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ৩২৯ আসনের মধ্যে মুকতাদা আল সদরের জোট ৭৩ আসনে জয়ী হয়।  কিন্তু ভোটের পর থেকে দেশটিতে নতুন সরকার গঠনের আলোচনা থমকে আছে। সম্প্রতি ইরানি ব্লক সমর্থিত মোহাম্মদ আল সুদানির নাম প্রধানমন্ত্রী পদের জন্য প্রস্তাব করা হয়। এর প্রতিবাদে গত সপ্তাহে পার্লামেন্টে হানা দিয়েছিল আল-সদরের সমর্থকরা।

এএফপি জানিয়েছে, শনিবার বিক্ষোভকারীরা ইরাকি পতাকা হাতে পার্লামেন্ট ভবনের ভেতরে প্রবেশ করে। এসময় বিক্ষোভকারীদের একাংশ আইনপ্রণেতাদের আসনে বসে পড়ে, কেউবা মোবাইল ফোন দিয়ে দখলের ভিডিও ধারণ করতে শুরু করে।

এর আগে বিক্ষোভকারীরা সুরক্ষিত ‘গ্রিন জোনে’ প্রবেশ শুরু করলে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস নিক্ষেপ করে। পার্লামেন্ট এলাকার প্রবেশ মুখের সেতুতে কয়েক জন বিক্ষোভকারী আহত হয়। বিক্ষোভকারীরা এসময় ‘সব জনগণ তোমার সঙ্গে সৈয়দ মুকতাদা’ বলে স্লোগান দেয়।

আল-লামি নামে এক বিক্ষোভকারী বলেন, ‘আমরা এখানে বিপ্লবের জন্য এসেছি। আমরা দুর্নীতিবাজদের চাই না; আমরা চাই না তারা ক্ষমতায় ফিরে আসুক... ২০০৩ সাল থেকে, তারা কেবল আমাদের ক্ষতি করেছে।’