আন্তর্জাতিক

ইরাকের পার্লামেন্টে তাবু তৈরি করেছে বিক্ষোভকারীরা

ইরাকি শিয়া নেতা মুকতাদা আল-সদরের সমর্থকরা এবার পার্লামেন্টের ভেতরে তাঁবু গেড়ে অবস্থান নিয়েছে। তারা পার্লামেন্টে দীর্ঘ অবস্থানের জন্য প্রস্তুতি নিচ্ছে। রোববার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

দ্বিতীয়বারের মতো শনিবার  ইরাকের পার্লামেন্টে হানা দিয়েছিল মুকতাদা আল-সদরের সমর্থকরা। ২০২১ সালের অক্টোবরে দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ৩২৯ আসনের মধ্যে মুকতাদা আল সদরের জোট ৭৩ আসনে জয়ী হয়।  কিন্তু ভোটের পর থেকে দেশটিতে নতুন সরকার গঠনের আলোচনা থমকে আছে। সম্প্রতি ইরানি ব্লক সমর্থিত মোহাম্মদ আল সুদানির নাম প্রধানমন্ত্রী পদের জন্য প্রস্তাব করা হয়। এর প্রতিবাদে গত সপ্তাহে পার্লামেন্টে হানা দিয়েছিল আল-সদরের সমর্থকরা।

আল-সদরের পক্ষে আন্দোলনকারীরা রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইএনএকে বলেছে, ‘বিক্ষোভকারীরা পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত অবস্থানের ঘোষণা দিয়েছে।’

২০০৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পরিচালিত সামরিক অভিযানে ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত হয়। সাদ্দামের পতনের পর থেকে তেল সমৃদ্ধ ইরাকের অর্থনীতি ভেঙ্গে পড়ে। এছাড়া পরবর্তীতে সরকার গঠন নিয়ে রাজনৈতিক জটিলতার সৃষ্টি হয়।