খেলাধুলা

১০ চার ও ১ ছক্কায় ৪৫ বলে তামিমের ৫০

টস হেরে আবারও ব্যাটিংয়ে বাংলাদেশ। সাত সকালের উইকেট এবং নতুন বলের সুবিধা পুরোপুরি কাজে লাগাতে চায় জিম্বাবুয়ের পেসাররা। কিন্তু বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবালের কারণে তারা তা পারলেন কই? জমাট ব্যাটিংয়ে বাঁহাতি ওপেনার রানের চাকা সচল রাখেন পুরোটা সময়। পাওয়ার প্লে’র সুবিধা কাজে লাগিয়ে উইকেটের চারিপাশে শট খেলেছেন সিদ্ধহস্তে।

অফসাইডে তার জন্য পাঁচ ফিল্ডার সাজিয়ে জাল বিছিয়ে রেখেছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক চাকাভা। কিন্তু বাঁহাতি ওপেনার ঠিকই গ্যাপ বের করে বাউন্ডারি আদায় করে নিয়েছেন। তার ব্যাটিংয়ের স্ট্রাইক রেট নিয়ে নিয়মিত প্রশ্ন ওঠে। আজ অবশ্য তেমন দিনটি দেখতে হয়নি। ৪৩ বলে ফিফটি ছুঁয়েছেন ১০ চার ১ ছক্কায়। মানে ১১ বলেই তার রান উঠেছে ৪৬। ফিফটির আগে বাকি ৩২ বলে তার ব্যাট থেকে এসেছে চারটি সিঙ্গেল।

স্ট্রাইক রেট দারুণ থাকলেও স্ট্রাইক রোটেটে খুব বেশি তাকে আগ্রহী মনে হয়নি। বাজে বল ছাড়া শট অফার করেননি। ডট হওয়া বেশিরভাগ বলেই আলগা খেলেছেন। কিছু বল ডাক করেছেন।

তবে প্রথম ওয়ানডের মতো আজও নিজের উইকেট উপহার দিয়ে এসেছেন। পেসার চিভাঙ্গার শর্ট বল একটু লাফিয়ে উঠেছিল। পুল করার চেষ্টায় তামিম টাইমিং মেলাতে পারেননি। বল চলে যায় ডিপ স্কয়ার লেগে। সেখানে কাইতানো সহজে ক্যাচ নিয়ে বাংলাদেশের অধিনায়ককে সাজঘরের পথ দেখান।

তামিমের আগ্রাসী ব্যাটিংয়ে বাংলাদেশ পাওয়ার প্লে কাজে লাগিয়েছে ভালোভাবে। ১০ ওভারে বাংলাদেশের রান ছিল ৬২। ১১তম ওভারের শেষ বলে বাঁহাতি ওপেনার ৫৫তম ফিফটি তুলে আউট হন।