শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। শুক্র ও শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সোমবার (২২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের উপ-সচিব সাইফুর রহমান খানের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য গেছে।

এতে বলা হয়েছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আত্ততাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শুক্রবার ও শনিবার বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলোকে নিজ নিজ কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনেও শুক্র ও শনিবার ছুটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ (সোমবার) অথবা আগামীকাল এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেছেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন দুই দিন বন্ধ থাকবে। সপ্তাহের শুক্রবার ও শনিবার এ ছুটি কার্যকর করা হবে। অন্যান্য দিন স্কুলে নিয়মিত পাঠদান পরিচালনা করা হবে।’

তিনি বলেন, ‘এ বিষয়ে সোমবার আমাদের মন্ত্রণালয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে আজ অথবা আগামীকাল নির্দেশনা জারি করা হবে। এটি আগামী সপ্তাহ থেকে কার্যকর করা হবে।’