খেলাধুলা

সেরেনার শেষের শুরু

খেলাধুলার জগতের অন্যতম সেরা ক্যারিয়ারের পর্দা নামতে যাচ্ছে শিগগিরই। ইউএস ওপেনের ঘর ফ্ল্যাশিং মিডোস প্রস্তুত সেরেনা উইলিয়ামসকে শেষ বিদায় জানাতে।

চলতি মাসের শুরুতে সেরেনা ঘোষণা দেন, এই বছরের ইউএস ওপেন খেলে টেনিস থেকে দূরে চলে যাবেন। ১৯৯৯ সালে ইউএস ওপেনেই জিতেছিলেন ২৩ গ্র্যান্ড স্লামের প্রথমটি। তরুণ সেরেনা ওই আসরের ফাইনালে এক নম্বর মার্টিনা হিঙ্গিসকে হারিয়ে বিশ্বকে চমকে দেন। পরের দুই দশক ধরে চলেছে তার আধিপত্য।

গত কয়েক বছর ধরে সাফল্য আসেনি হাতের মুঠোয়। ২০১৭ সালে শেষ গ্র্যান্ড স্লাম জেতেন অস্ট্রেলিয়ান ওপেনে। এরপর সর্বকালের সেরা মার্গারেট কোর্টকে (২৪) ছুঁতে ছুঁতেও ছোঁয়া হয়নি।

এবার হাল ছেড়ে দিলেন সেরেনা। ১৭ বছর বয়সে যেখানে প্রথম মেজর ট্রফি হাতে নিয়েছিলেন, সেখানেই টেনিসকে বিদায় বলার চেয়ে উপযুক্ত জায়গা আর হতে পারে না। সোমবার রাতে মন্টেন্রিগোর দানকা কোভিনিচের বিপক্ষে হচ্ছে তার শেষের শুরু।

অবশ্য এই ম্যাচ হেরে গেলেও সেরেনা থাকছেন প্রতিযোগিতায়। ওয়াইল্ড কার্ড পেয়ে দ্বৈত ইভেন্টে তিনি লড়বেন বোন ভেনাস উইলিয়ামসকে সঙ্গে করে। এই শেষের শুরুটা রাঙাতে পারেন কি না সেরেনা, সেদিকেই নজর থাকবে টেনিস বিশ্বের।