খেলাধুলা

বেনজেমা-এমবাপ্পেকে নিয়ে ফ্রান্সের শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশন

কাতারে আসন্ন ফিফা বিশ্বকাপের দল ঘোষণা করেছে রাশিয়ায় শ্রেষ্ঠত্ব অর্জন করা ফ্রান্স। প্রত্যাশিতভাবে দলে আছেন করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে।

পেশির অস্বস্তির কারণে বিশ্বকাপের আগে রিয়াল মাদ্রিদের শেষ ম্যাচ না খেললেও বেনজেমার ফিটনেস নিয়ে দুশ্চিন্তার কারণ নেই বলে জানান ফ্রান্সের স্টাফরা।

২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দলের মাত্র ১০ জনকে এবারের স্কোয়াডে রেখেছে ফ্রান্স। পল পগবা ও এন’গোলো কান্তে ইনজুরির কারণে জায়গা পাননি।

ম্যানইউ ডিফেন্ডার রাফায়েল ভারানে গত মাসে হাঁটুর ইনজুরিতে পড়লেও তাকে রেখেছেন দিদিয়ের দেশম। তার পুনর্বাসন ভালো হচ্ছে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই দেখা যেতে পারে তাকে। ‘ডি’ গ্রুপে ডেনমার্ক ও তিউনিসিয়াকে পেয়েছে ফরাসিরা।

ফ্রান্সের সর্বকালের শীর্ষ গোলদাতা থিয়েরি অঁরির (৫১) চেয়ে ২ গোলে পিছিয়ে থাকা ফরোয়ার্ড অলিভিয়ের জিরুদও আছেন এবারের বিশ্বকাপে। ২০২১ সালে ইউরো থেকে বিদায়ের ৯ মাস পর গত মার্চে তার জাতীয় দলে ডাক পড়ে এবং এসি মিলানের হয়ে ভালো ফর্মে আছেন।

প্যারিস সেন্ট জার্মেই ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে ও রিয়াল টিনএজার এডুয়ার্ডো কামাভিঙ্গাও জায়গা পেয়েছেন।

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড

গোলকিপার: আলফোন্সে আরিওলা, হুগো লরিস, স্টিভ মান্দানা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ, থিও হার্নান্দেজ, প্রেসনেল কিম্পেম্বে, ইব্রাহিমা কোনাতে, জুলেস কোন্দে, বেঞ্জামিন পাভার্ড, উইলিয়াম সালিবা, ডায়োট উপামেকানো, রাফায়েল ভারানে।

মিডফিল্ডার: এডুয়ার্ডো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাত্তেও গুয়েন্দোজি, আদ্রিয়েন র‌্যাবিওট, অরেলিয়েন টিশোমেনি, জর্ডান ভেরেটোট।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, কিংসলে কোম্যান, উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরুদ, আন্তোয়ান গ্রিয়েজম্যান, কিলিয়ান এমবাপ্পে, ক্রিস্টোফার এনকুনকু।