খেলাধুলা

তিন সিনিয়রের কাছে সহায়তা চান অধিনায়ক লিটন 

নিয়মিতি অধিনায়ক তামিম ইকবাল ইনজুরির কারণে ছিটকে গেছেন আগেই। ভারতের বিপক্ষে তাই নতুন অধিনায়ক নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা মুশফিকুর রহিমরা থাকলেও প্রথমবারের মতো এক দিনের ক্রিকেটে নেতৃত্ব পেয়েছেন লিটন দাস।

তার চাওয়া, বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া এই তিন সিনিয়র মাঠে তাকে সহায়তা করবে। শনিবার ওয়ানডে সিরিজের আগের দিন সংবাদ সম্মেলনে লিটন বলেন, ‘আমি যখন দায়িত্ব পেলাম, আমার হাতে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন ৩ জন সিনিয়র খেলোয়াড় আছেন, এটা ভেবে অনেক ভালো লাগছে। অবশ্যই আমি চাইবো তারা মাঠে আমাকে সহায়তা করুক।’

‘প্রথমবার এত বড় সিরিজে দায়িত্ব পেলাম। আমি আশাবাদী, বড় ভাইয়েরা আমাকে সহায়তা করবে। তাদের কাছে যেকোনো সময় সহযোগিতা পাবো’ -আরও যোগ করেন লিটন।

রোববার দুপুর ১২টায় মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ৭ ডিসেম্বর সিরিজের দ্বিতীয় ম্যাচও হবে মিরপুরে। তৃতীয় ও শেষ ওয়ানডে হবে চট্টগ্রামে ১০ ডিসেম্বর।

নেতৃত্ব পাওয়ার পর প্রথম সিরিজেই জয়ের জন্য নামবেন লিটন, ‘লক্ষ্য একটাই। জেতার জন্যই খেলতে নামব। ওদের সাথে লড়াই করা পুরোপুরি সম্ভব। আমাদের তিন বিভাগই ভালো আছে।’

২০১৫ সালে দেশের মাটিতে সবশেষ সিরিজে ভারতের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। সেবার লাল-সবুজের অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মুর্তজা। প্রায় ৭ বছর পর আবার রোহিত শর্মাদের হারানোর সুযোগ। তবে লিটন এগিয়ে রাখছেন ভারতকেই। কিন্তু নিজেদের চেনা মাঠ, দর্শকদের সমর্থনে নিজের দলও জ্বলে উঠবে বলে বিশ্বাস তার।

বাংলাদেশ ভারপ্রাপ্ত অধিনায়ক বলেন, ‘ভারত অবশ্যই এগিয়ে থাকবে। ওরা মাত্র নিউ জিল্যান্ডে খেলে এসেছে। তবে হোম কন্ডিশন, আমাদের সাপোর্টে ক্রাউড, এটা প্লাস পয়েন্ট।’

শক্তিমত্তার তুলনায় ভারত এগিয়ে থাকলেও বাংলাদেশের লড়াইটা হয় দুর্দান্ত। সবশেষ অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেটি দেখা গেছে। এই সিরিজেও এমন কিছুর প্রত্যাশা লিটনের।

‘আমরা এটা নিয়ে অনেক রোমাঞ্চিত। ভারত ভালো দল। তাদের খ্যাতি এবং ফর্ম সবই আছে। আমরা সাম্প্রতিক সময়ে তাদের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলি। তারা আর আমাদের আন্ডারডগ ভাববে না। এটাই বড় ব্যাপার’ -এভাবেই বলছিলেন লিটন।