আন্তর্জাতিক

টাইমের বর্ষসেরা ব্যক্তি জেলেনস্কি

রাশিয়ার আগ্রাসনের মুখে শক্তিশালী প্রতিরোধের কারণে চলতি বছর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশাপাশি ‘ইউক্রেনের চেতনা’কে সেরা ব্যক্তি হিসেবে ঘোষণা দিয়েছে টাইম ম্যাগাজিন। বুধবার সাময়িকীটি তাদের বর্ষসেরা তালিকা প্রকাশ করেছে।

চলমান যুদ্ধের মধ্যে জেলেনস্কির কিয়েভে থাকার সিদ্ধান্তকে ‘সৌভাগ্যজনক’ বলে অভিহিত করে টাইম ম্যাগাজিনের এডিটর ইন চিফ এডওয়ার্ড ফেলসেনথাল বলেছেন চলতি বছরের সিদ্ধান্ত ‘স্মৃতিতে সবচেয়ে স্পষ্ট।’

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের পর থেকে প্রেসিডেন্ট জেলেনস্কি প্রতিদিন যে বক্তৃতা দিয়েছেন তা শুধুমাত্র ইউক্রেনীয়রাই নয়, সারা বিশ্ব শুনেছে। তিনি যুদ্ধক্ষেত্রে হাজির ছিলেন এবং সম্প্রতি রাশিয়ার বাহিনীকে দক্ষিণের শহর খারসন থেকে বের করে দিয়েছে কিয়েভের বাহিনী। খারসনের রাস্তায় নেমে এ বিজয় উদযাপন করেছেন জেলেনস্কি।

রাশিয়া যখন ইউক্রেনের ওপর বোমার বৃষ্টি ঝরাচ্ছিল তখন জেলেনস্কিকে তার ঘনিষ্ঠ মহল নিরাপদে কোথাও চলে যাওয়ার পরামর্শ দিয়েছিল। কিন্তু সেই পরামর্শ প্রত্যাখ্যান করেছিলেন তিনি। 

ফেলসেনথাল লিখেছেন, ‘তার (জেলেনস্কির) তথ্য আক্রমণাত্মক ভূ-রাজনৈতিক পরিস্থিতিকে বদলে দিয়েছে, কর্মের ঢেউ বিশ্বকে ভাসিয়ে দিয়েছে। ইউক্রেনের জন্য যুদ্ধ আশা বা ভয়ে পূর্ণ হোক না কেন, ভলোদিমির জেলেনস্কি বিশ্বকে এমনভাবে জাগিয়ে তুলেছেন যা আমরা কয়েক দশক ধরে দেখিনি।’