বিনোদন

এবার ভারতের প্রেক্ষাগৃহে ‘হাওয়া’ 

তরুণ নির্মাতা মেসবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি দেশের বাইরে আমেরিকার শতাধিক হলে মুক্তি পেয়েছে। এবার কলকাতার প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।  

এর আগে দেশটির নন্দনে চতুর্থ বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়েছিল। তখন ‘হাওয়া’ দেখতে উপচে পড়েছিল দর্শক। ঘণ্টার পর ঘণ্টা নন্দনের বাইরে ছবিটা দেখার জন্য লাইনে অপেক্ষা করেছেন ওপার বাংলার দর্শক। ভিড় সামলাতে হিমশিম খেতে হয়েছে কর্তব্যরত পুলিশকে। ছবি ঘিরে দর্শকের প্রত্যাশা মেটাতে ছবির প্রদর্শন সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নেন উৎসব কর্তৃপক্ষ। কিন্তু তার পরেও অগণিত দর্শক ছবিটা দেখতে পাননি বলে ক্ষোভ প্রকাশ করেন। 

সেই চাহিদার কথা মাথায় রেখে এবার ‘হাওয়া’ বইবে কলকাতাসহ ভারতের সমগ্র রাজ্যের প্রেক্ষাগৃহে। এমন সুখবরই দিলেন পরিচালক সুমন ও অভিনেতা চঞ্চল। দুজনই আজ বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ফেসবুক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, সব ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর ছবিটি কলকাতায় মুক্তি পাওয়ার কথা। ছবিটি সেখানে পরিবেশনা করছে ‘রিলায়্যান্স’। 

এদিকে ছবির পরিচালক মেজবাউর রহমান সুমন বলেন, ‘এটা খুবই খুশির খবর যে ‘হাওয়া’ কলকাতাসহ ভারতের বিভিন্ন হলে মুক্তি পেতে যাচ্ছে। আমাদের সিনেমাটি যখন কলকাতার উৎসবে প্রদর্শিত হয় তখন খুব ভালো রেসপন্স ছিল। আশা করছি এবার প্রেক্ষাগৃহেও ভালো চলবে।’

অভিনেতা চঞ্চল চৌধুরী বর্তমানে আছেন কলকাতাতেই। সেখান থেকে জানান, ‘হাওয়া’ ১৬ তারিখে কলকাতার হলগুলোতে চলবে। বিজয় দিবসের দিনে আমার জন্য এবং ‘হাওয়া’ টিমের জন্য এটি একটি বিরাট প্রাপ্তি বটে। ৩০ তারিখে ছবিটি ভারতের অন্যান্য রাজ্যেও মুক্তি পাবে। খুব খুশি লাগছে খবরটি জেনে। আশা করছি ‘হাওয়া’ এবার ভারতবাসীদের মুগ্ধ করবে। এভাবেই বাংলাদেশের সিনেমা পৌঁছে যেতে থাকুক পৃথিবীর সব প্রান্তে।’

চলতি বছরের ২৯ জুলাই বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হাওয়া’। এতে চঞ্চল চৌধুরী অভিনয় করেছেন চান মাঝি চরিত্রে, নাজিফা তুষি আছেন গুলতি চরিত্রে। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ।