উদ্যোক্তা/ই-কমার্স

বিজয় দিবসে নারী উদ্যোক্তাদের মেলা

স্বাধীনতার ৫ ১ বছরে দেশের অন্যান্য এলাকার নারীদের পাশাপাশি অনেক এগিয়েছে সীমান্তবর্তী এলাকার নারীরাও। তারই অংশ হিসেবে দিনাজপুরের হাকিমপুরে অনুষ্ঠিত হয়ে গেল নারী উদ্যোক্তাদের মেলা। যেখানে উদ্যোক্তারা তাদের নিজের হাতের তৈরি বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছিলেন।

শুক্রবার (১৬ ডিসেম্বর) হাকিমপুর উপজেলা প্রশাসন উদ্যোক্তাদের উৎসাহ দিতে উপজেলা চত্ত্বরে এক দিনের মহান বিজয় দিবস মেলার আয়োজন করে। এই মেলায় উপজেলার নারী উদ্যোক্তা ফোরামকে প্রাধান্য দেওয়া হয়েছে। এখানে ২৪টি স্টল রয়েছে তাদের। 

নারী উদ্যোক্তারা ঘরে বসে শাড়ি, থ্রি পিস, ব্যাগ, পাপস, বিভিন্ন প্রকার আচার, উন্নতমানের খাবার তৈরি করছেন। তালিকায় রেখেছেন চাইনিজ খাবারসহ নানান রকমের পিঠা-পুলি। সবার নিজ নিজ ফেসবুক পেজও রয়েছে এসব পণ্যের পোস্ট। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে পেজ তৈরি করে পণ্যসামগ্রী প্রচার করেন। বিক্রিও হয় আশানুরূপ। দিন যতো যাচ্ছে, তাদের পরিচিতি বাড়ছে, অর্ডারও পাচ্ছেন বেশি। 

উদ্যোক্তাদের সবাই উচ্চশিক্ষায় শিক্ষিত, হতে চান স্বাবলম্বী। প্রায় উদ্যোক্তা তাদের কাজের জন্য আরও ৮ থেকে ১০ জন নারী শ্রমিকও রেখেছেন। একদিকে নিজেরা লাভবান হচ্ছেন, অন্যদিকে আরও বেকার নারীদের কর্মসংস্থানের ব্যবস্থাও তারা করছেন।

কয়েকজন উদ্যোক্তা বলেন, আমরা নিখুঁতভাবে সব পণ্য বানিয়ে থাকি। অনলাইনে খাবারের অর্ডার পেয়ে থাকি। চাইনিজ জাতীয় সব খাবার তৈরি করি এবং তা ডেলিভারি দেই। অনেক সাড়া পাচ্ছি, আরও এগিয়ে যাবো আশা করছি।

হাকিমপুর নারী উদ্যোক্তা ফোরামের সাধারণ সম্পাদক রোমেনা আক্তার মনি রাইজিংবিডিকে বলেন, আমি ২০০৫ সাল থেকে নিজে নারী উদ্যোক্তা হিসেবে কাজ করছি। বর্তমানে নারী উদ্যোক্তা ফোরামের সদস্য ৬০ জন। আমাদের সবার উদ্দেশ্য এক, কীভাবে নিজেকে স্বাবলম্বী করে তুলবো। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বর্তমান উপজেলা প্রশাসন আমাদের সার্বিক সহযোগিতা করছে। 

হাকিমপুর নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রোমানা আক্তার জান্নাত রাইজিংবিডিকে বলেন, আমি গর্বিত হাকিমপুর নারী উদ্যোক্তা হতে পেরে। প্রথমে ২০ জন নারী সদস্য নিয়ে কাজ শুরু করি। বর্তমান আমাদের ৬০ জন সদস্য রয়েছে। আমরা নারীরা অবহেলিত নই, আমরা ঘরে বসে বিভিন্ন প্রসাধনীসহ খাবার তৈরি করছি। এগুলো বিভিন্ন ভাবে বিক্রি করে থাকি। এতে আমরা নারী উদ্যোক্তারা স্বাবলম্বী হচ্ছেন। 

তিনি আরও বলেন, আমরা এরআগে দিনাজপুরে নসিবের প্রশিক্ষণ প্রাপ্ত হয়েছি। এছাড়াও আমরা সব নারী উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। আমরা আশাবাদী আগামীতে আরও এগিয়ে যাবো।

হাকিমপুর উপজেলা ভূমি কমিশনার (এসিল্যান্ড) মোখলেদা খাতুন মীম রাইজিংবিডিকে বলেন, বিজয় দিবস ২০২২ উপলক্ষে উপজেলা প্রশাসন নারী উদ্যোক্তাদের মেলার আয়োজন করেছে। এটি শুধু তাদের উৎসাহিত করার জন্যই আয়োজন করা। খুব ভালো লাগছে এখানে হাকিমপুর নারী উদ্যোক্তারা তাদের বিভিন্ন পণ্যসামগ্রীর স্টল দিয়েছেন। তারা অনেক কষ্ট করে নিজ হাতে এসব পণ্যসামগ্রী তৈরি করেছেন। 

তিনি আরও বলেন, আমি অবাক এবং গর্বিত আমাদের মেয়েরা এতো সুন্দর জিনিস তৈরি করেছেন। তারা আরও এগিয়ে যাবেন বলে আমি আশাবাদী। তাদের পণ্য হাকিমপুরসহ সারাদেশে চলবে।