খেলাধুলা

বিশ্বকাপ জিতলে পরের আসরেও খেলবেন বলেছিলেন মেসি!

গত অক্টোবরে আর্জেন্টাইন টেলিভিশনকে লিওনেল মেসি বলেছিলেন, কাতারই তার শেষ বিশ্বকাপ। আর্জেন্টিনার সেমিফাইনাল জয়ের পরও তার একই কথা, ফাইনালই বিশ্বকাপে তার শেষ ম্যাচ। কিন্তু ছিয়াশির বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড হোর্হে ভালদানো যা বললেন, সেটা মেসি ভক্তদের আনন্দে ভাসাতে যথেষ্ট। দেশ ছাড়ার আগে তাকে সাতবারের ব্যালন ডি’অর জয়ী বলেছিলেন, কাতারে ট্রফি জিতলে ২০২৬ বিশ্বকাপেও খেলবেন তিনি।

এবারের বিশ্বকাপে সাতটি গোল করেছেন মেসি। দেশকে এনে দিয়েছেন তৃতীয় ট্রফি। বিশ্বমঞ্চে আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ১৩টি গোল করে। ফাইনালে ২৬তম ম্যাচ খেলে ভেঙেছেন বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। প্রথম খেলোয়াড় হিসেবে দুটি আসরে গোল্ডেন বল জিতেছেন। ব্রাজিলের রোনালদোকে টপকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সবচেয়ে বেশি গোল করা দক্ষিণ আমেরিকান ফুটবলার এখন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। তবে সব কিছু ছাপিয়ে তার সেরা অর্জন বিশ্বকাপ ট্রফি।

ফ্রান্সকে হারানোর পর চাইলে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিতে পারতেন মেসি। আর কিছুই তো জেতার নেই তার। কিন্তু জানিয়ে দেন, বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে আরও কিছুদিন খেলতে চান জাতীয় দলের জার্সিতে। তিনি বলেন, ‘আমি বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে এই জার্সিতে আরও খেলতে চাই।’ এবার ম্যারাডোনার সঙ্গে ৩৬ বছর আগে শিরোপা জেতা ভালদানে বললেন গোপন কথা।

স্প্যানিশ রেডিও স্টেশন কোপ-কে ভালদানো বলেছেন, ‘বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে আমি তার একটি সাক্ষাৎকারে ছিলাম। ক্যামেরার বাইরে আমি মজা করে বলেছিলাম, ‘ভালো, তুমি তাদের সঙ্গে যোগ দিচ্ছ, যারা পাঁচটি বিশ্বকাপ খেলছে।’ চলে যাওয়ার আগে সে আমাকে বললো, ‘আমি যদি বিশ্ব চ্যাম্পিয়ন হই, তাহলে পরের বিশ্বকাপ পর্যন্ত এই জার্সিতে খেলে যাবো।’ আমি জানি না এই উচ্ছ্বাস তাকে আরও অনেক দিনের জন্য আর্জেন্টিনার জার্সিতে থেকে যেতে সহায়ক হবে কি না। আমরা দেখবো সে আরেকটি বিশ্বকাপে খেলে কি না।’

আগামী বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। ২০২৬ সালে যখন বিশ্বকাপ শুরু হবে, তখন মেসির বয়স হবে ৩৯ বছর। এখন দেখার অপেক্ষা, বর্তমান জাদু তার পায়ে থাকে কি না। তাহলে আরেকটি বিশ্বকাপে তাকে খেলতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।