সারা বাংলা

মেঘনায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধারে অভিযান শুরু

ভোলার তুলাতলি পয়েন্টের মেঘনা নদীতে তিনদিন আগে ডুবে যাওয়া জ্বালানীবাহী এমভি সাগর নন্দিনী-২ কার্গো জাহাজটি উদ্ধার অভিযান শুরু হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টার দিকে এই উদ্ধার কাজ শুরু হয়।

এর আগে জাহাজটি উদ্ধারে গতকাল মঙ্গলবার রাতে ঘটনাস্থলে এসে পৌঁছায় উদ্ধারকারী একটি জাহাজ (বার্জ)। 

বিআইডব্লিউটিএ জানায়, কোস্টগার্ডসহ ৫০ সদস্যের ডুবুরি ও বিশেষজ্ঞ দল অংশ নিয়েছেন উদ্ধার কাজে। প্রথমিক অবস্থায় ড্রেজিং কাজ শুরু হয়। তবে ঘনকুয়াশা এবং স্রোতের কারণে উদ্ধার তৎপরতায় কিছুটা ধীর গতি রয়েছে।

পদ্মা অয়েল কোম্পানি লি. ডিজিএম এবং এ দুর্ঘটনার তদন্তকারী কর্মকর্তা আসিফ মালেক বলেন, ‘সকাল থেকে অর্ধ-নিমজ্জিত জাহাজটি উদ্ধার কাজ শুরু হয়।

বিআইডব্লিউটিএ পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালনা বিভাগ) মো. শাজাহান বলেন, উদ্ধার কাজে ৫০ সদস্যের একটি টিম অংশ নিয়েছে। প্রথমিক অবস্থায় ড্রেজিং কাজ শুরু হয়। ঘনকুয়াশা এবং স্রোতের কারণে কিছুটা বিলম্বিত হচ্ছে তবে দ্রুত উদ্ধার কাজ সমাপ্ত হব।’ তবে কখন উদ্ধার কাজ শেষ হবে তা নিশ্চিত করে বলতে পারেননি এই কর্মকর্তা।

উল্লেখ, গত রোববার ভোর চট্ররগ্রাম থেকে ১১ লাখ ৫০ হাজার তেল নিয়ে ঢাকার উদ্দশ্যে রওনা করে পদ্মা অয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গো জাহাজটি। ঘন কুয়াশার কারণে জাহাজটি ভোলার তুলাতলী পয়েন্টে নোঙ্গর করে থাকা অপর একটি জাহাজকে থাক্কা দেয়। এতে তলা ফেটে জ্বালানীবাহী জাহাজটি ডুবে যায়।